রাসে রাতেও মিলবে বাস

মাথাপিছু পঞ্চাশ শতাংশ বাড়তি ভাড়া নিয়ে বেশি রাতে রাসমেলার দর্শনার্থীদের জন্য ৫০টি অতিরিক্ত বাস চালানোর পরিকল্পনা করেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। সোমবার কোচবিহার জেলা প্রশাসনের তরফে মেলা আয়োজনের প্রস্তুতির অগ্রগতি নিয়ে ডাকা বৈঠকে নিগম কর্তারা তাঁদের ওই পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছেন। এনবিএসটিসির ম্যানেজিং ডাইরেক্টর সুবলচন্দ্র রায় বলেন, “যাত্রী চাহিদা বুঝে কোচবিহার ও আলিপুরদুয়ারের বেশ কিছু ডিপো থেকে ৫০টি বাড়তি বাস চালানো হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৪ ০১:৫৬
Share:

মাথাপিছু পঞ্চাশ শতাংশ বাড়তি ভাড়া নিয়ে বেশি রাতে রাসমেলার দর্শনার্থীদের জন্য ৫০টি অতিরিক্ত বাস চালানোর পরিকল্পনা করেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

Advertisement

সোমবার কোচবিহার জেলা প্রশাসনের তরফে মেলা আয়োজনের প্রস্তুতির অগ্রগতি নিয়ে ডাকা বৈঠকে নিগম কর্তারা তাঁদের ওই পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছেন। এনবিএসটিসির ম্যানেজিং ডাইরেক্টর সুবলচন্দ্র রায় বলেন, “যাত্রী চাহিদা বুঝে কোচবিহার ও আলিপুরদুয়ারের বেশ কিছু ডিপো থেকে ৫০টি বাড়তি বাস চালানো হবে। রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত পরিষেবা মিলবে। সেক্ষেত্রে মাথাপিছু ৫০ শতাংশ বাড়তি ভাড়া দিতে হবে।” নিগম সূত্রেই জানা গিয়েছে, ফি বছর রাসমেলার সময় অতিরিক্ত বাস চালায় নিগম। রাত ১০টা বা তার পরের দিকে যাত্রীদের চাহিদা অনুযায়ী কোচবিহার জেলা তো বটেই আলিপুরদুয়ারের বিভিন্ন রুটেও ওই বাস চালানো হয়। এ বারেও তার ব্যাতিক্রম হবেনা। কিন্তু বিগত বছরগুলির অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এ বার শেষবাসের সূচি পেরোনোর পর যে সব বাস চালানো হবে সেগুলিতে বাড়তি ভাড়া ধার্য করার ব্যাপারে নিগমের আধিকারিক ও কর্মীদের একাংশ নিগমের পদস্থ কর্তাদের কাছে সওয়াল করেন।

কর্তাদের কাছে তাঁদের যুক্তি ছিল, রাতের দিকে কোচবিহার শহর থেকে গাদাগাদি করে যাত্রীদের গন্তব্যে পৌঁছনোর পর প্রতিটি বাসকে পুরোপুরি খালি আসন নিয়ে ফেরত আসতে হয়। তাতে তেল খরচ বাবদ মোটা টাকা খরচ হয়, ফলে আয়ের পরিমাণ কমে। ওই ক্ষতি এড়াতেই অতিরিক্ত বাসের ক্ষেত্রে বাড়তি ভাড়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। ম্যানেজিং ডিরেক্টরের কথায়, “সংস্থার আর্থিক ক্ষতি বাড়তে দিতে চাইছি না বলেই ওই সব ক্ষেত্রে ভাড়া বাড়াতে হয়েছে।” নির্ধারিত সময়ের মধ্যে চলা বাসেও ট্রিপের সংখ্যা বাড়ানো হচ্ছে। নিগম সূত্রেই জানা গিয়েছে, দৈনন্দিন সূচি মেনে কোচবিহার ডিভিশনের আওতায় গড়ে ৭৫টি বাস বিভিন্ন রুটে চালানো হয়। যাত্রী ভিড়ের কথা মাথায় রেখে সেগুলির ট্রিপের সংখ্যা বাড়ানো হচ্ছে। সকাল থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত স্বাভাবিক সূচি অনুযায়ী নির্ধারিত ভাড়া দিয়ে যাত্রীরা ওই বাস পরিষেবার সুযোগ পাবেন।

Advertisement

অতিরিক্ত হিসেবে ৫০টি বাস বেশি রাত পর্যন্ত চালানো হবে। কোচবিহার ও আলিপুরদুয়ারের বিভিন্ন রুটে ‘মেলা নাইট স্পেশাল’ হিসেবে নিগম কর্তৃপক্ষসেগুলি চালাবেন। সেক্ষেত্রে অতিরিক্ত ভাড়া লাগবে।

নিগম সূত্রের খবর, কোচবিহার, দিনহাটা, তুফানগঞ্জ, মাথাভাঙা ছাড়াও আলিপুরদুয়ার ডিপো থেকে ওই সব অতিরিক্ত বাস চালানো হবে। এ ছাড়াও একটি দোতলা বাসও তৈরি রাখছেন নিগম কর্তারা। প্রয়োজনে তুফানগঞ্জ বা আলিপুরদুয়ার রুটে সেটি চালানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন