স্টেশনে হয়রানি, ক্ষুব্ধ চালসার ব্যবসায়ীরা

স্টেশনের প্রবেশ মুখ বাজার এলাকার সম্পূর্ণ বিপরীত দিকে রয়েছে। ফলে বাধ্য হয়ে জাতীয় সড়ক থেকে নেমে তিনটি ট্রেন লাইন পেরিয়ে স্টেশনের প্ল্যাটফর্মে লাফিয়ে উঠে ট্রেন ধরতে হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালবাজার শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৫ ০২:২৫
Share:

স্টেশনের প্রবেশ মুখ বাজার এলাকার সম্পূর্ণ বিপরীত দিকে রয়েছে। ফলে বাধ্য হয়ে জাতীয় সড়ক থেকে নেমে তিনটি ট্রেন লাইন পেরিয়ে স্টেশনের প্ল্যাটফর্মে লাফিয়ে উঠে ট্রেন ধরতে হয়। যে দিন অন্যান্য লাইনে মালগাড়ি দাঁড়িয়ে থাকে সে দিন মালগাড়ির তল দিয়ে নিচু হয়ে স্টেশনে পৌঁছনো ছাড়া উপায় থাকে না বাসিন্দাদের।

Advertisement

ডুয়ার্সের গুরুত্বপূর্ণ চালসা স্টেশনে এটাই চেনা ছবি। বাসিন্দাদের স্টেশনে পৌঁছনো সহজ ও ঝুঁকিহীন করতে ওভারব্রিজ তৈরির দাবিও দীর্ঘ দিনের। এ বারে এই দাবিকেই জোরালো ভাবে তুলতে চালসার ব্যবসায়ীদের তরফে আন্দোলনের ডাক দেওয়া হল।

শনিবার চালসা ব্যবসায়ী কল্যাণ সমিতির ডাকে চালসা স্টেশনের স্টেশন ম্যানেজারের কাছে স্মারকলিপি দেওয়া হয়। মিছিল করে স্টেশনে এসে দাবির সমর্থনে স্লোগানও তোলেন ব্যবসায়ীরা। পাশাপাশি ধুবুরি-শিলিগুড়িগামী ইন্টারসিটি এক্সপ্রেসের স্টপেজও দাবি করেন ব্যবসায়ীরা। এ দিনের ফুট ওভারব্রিজের দাবিতে স্মারকলিপিকে জোরদার করতে এক সপ্তাহেরও বেশি সময় ধরে চালসায় হোর্ডিং ঝুলিয়ে প্রচারও চালিয়েছিল ব্যবসায়ী কল্যাণ সমিতি। উল্লেখ্য, চালসা স্টেশনের মূল প্রবেশ দ্বার দিয়ে যাতায়াত করতে হলে চালসার বাসিন্দাদের এক কিমি ঘুরে যাওয়া আসা করতে হয়। মাঝে আবার একটি রেলের লেভেল ক্রসিংও রয়েছে। তাই জাতীয় সড়কের দিক দিয়েই যাত্রীরা যাতায়াত করেন।

Advertisement

এ দিন ব্যবসায়ী সমিতির সম্পাদক জহিরুল ইসলাম জানান, ডুয়ার্স এলাকায় চালসার পর্যটনের যথেষ্ট গুরুত্ব রয়েছে। দীর্ঘ সময় ধরেই ফুট ব্রিজের জন্য দাবি করা হয়েছে। এ বারে যদি দ্রুততার সঙ্গে রেল কর্তৃপক্ষের ইতিবাচক সাড়া না পান তা হলে বড় আন্দোলনে নামারও হুমকি দেন তিনি।

ব্যবসায়ী সমিতির পক্ষে জীবন ভৌমিক, আশিস কুণ্ডুরা এ দিন জানান, মেটেলি ব্লক জুড়ে বিভিন্ন গ্রামাঞ্চলের বাসিন্দারা চালসা স্টেশনের ওপর নির্ভর করেন। তাঁদের ন্যূনতম পরিষেবাটুকু যাতে রেলের তরফে দেওয়া হয় তার জন্যেই এই চলাচলের সেতু দাবি করা হয়েছে। অনেক সময়েই যাত্রীরা ঝুঁকি নিয়ে যাতায়াত করতে গিয়ে দুর্ঘটনার স্বীকারও হচ্ছেন। তাই রেলকে আরও একবার এই দাবি জানানো হল।

চালসার স্টেশন ম্যানেজারের মাধ্যমে আলিপুরদুয়ার রেল ডিভিশনের কাছে আর্জি জানান চালসার ব্যবসায়ীরা। চালসার স্টেশন ম্যানেজার রাজীব মুখোপাধ্যায় বলেন, ‘‘দাবিপত্রটি আলিপুরদুয়ারে পাঠিয়ে ঊর্ধ্বতন মহলে জানিয়ে দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন