সাত ঘণ্টার বিক্ষোভ উঠল মুচলেকা দিয়ে

বিদ্যুত্‌ সাব স্টেশন শিলান্যাস অনুষ্ঠান বাতিল হওয়ার জেরে স্থানীয় কংগ্রেস বিধায়কের নেতৃত্বে বিডিও, অতিরিক্ত জেলাশাসককে ৭ ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখানো হল। কালিয়াচক ২ নম্বর ব্লকের মোথাবাড়ির এলাকার ঘটনা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ২৬ জুন ২০১৪ ০১:৪৭
Share:

বিদ্যুত্‌ সাব স্টেশন শিলান্যাস অনুষ্ঠান বাতিল হওয়ার জেরে স্থানীয় কংগ্রেস বিধায়কের নেতৃত্বে বিডিও, অতিরিক্ত জেলাশাসককে ৭ ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখানো হল। কালিয়াচক ২ নম্বর ব্লকের মোথাবাড়ির এলাকার ঘটনা। অবশেষে কালিয়াচক ২ বিডিও স্থানীয় কংগ্রেস বিধায়ক সাবিনা ইয়াসমিনকে সাত দিনের মধ্যে সাব স্টেশনের শিলান্যাস করার মুচলেকা দিলে বিক্ষোভকারীরা সন্ধ্যা ৬টা নাগাদ বিডিও প্রেমাচাকী শেরলিং ও অতিরিক্ত জেলাশাসক অমলকান্তি রায়কে ঘেরাও মুক্ত করেন। কংগ্রেস বিধায়ক সাবিনা ইয়াসমিন বলেন, “আজকে সাব স্টেশনের শিলান্যাস করা হবে বলে জেলার দুই মন্ত্রী সহ জেলা পরিষদ সভাধিপতি, জেলাশাসক সবাইকে রাজ্যের বিদ্যুত্‌ বণ্টন সংস্থার সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার চিঠি দেন। অনুষ্ঠান বাতিল হয়ে যাওয়ায় এলাকার মানুষ ক্ষিপ্ত হয়ে বিডিও ও অতিরিক্ত জেলাশাসককে ঘেরাও করে বিক্ষোভ দেখিয়েছেন। সাত দিনের মধ্যে যদি সাব স্টেশনের শিলান্যাস না হয়, তবে ফের বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হব।” এ দিন বিদ্যুত্‌ বণ্টন কোম্পানির সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার তথা প্রজেক্ট ম্যানেজার দিলীপ বিশ্বাস বলেছেন, “কেন শিলান্যাস অনুষ্ঠান বাতিল হয় তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানেন।”

Advertisement

কালিয়াচক ২ নম্বর ব্লকের ৯টি অঞ্চল প্রায় লোডশেডিং থাকে। বিদ্যুত্‌ থাকলেও তা কম ভোল্টেজ। এই নিয়ে এলাকায় অসন্তোষ দেখা দিয়েছিল। বাসিন্দাদের দাবি মেনে রাজ্য সরকার মোথাবাড়ি এলাকার গীতা মোড়ের কাছে সাড়ে চার বিঘা জমির উপর ১৩২ কেভি বিদ্যুতের সাব স্টেশন করার সিদ্ধান্ত নেয়। কিন্তু জমি নিয়ে টালবাহানায় সাব স্টেশনটির কাজ শুরু হয়নি। গত ২১ জুন বিদ্যুত্‌ বণ্টন সংস্থা সাব স্টেশনের শিলান্যাস করা হবে বলে কালিয়াচক ২ বিডিওকে চিঠি দেন। বিডিও শিলান্যাস অনুষ্ঠানের আয়োজনও করেছিলেন। সভাধিপতি সরলা মুর্মু বলেন, “চিঠি দিয়ে আমন্ত্রণ জানিয়ে বিদ্যুত্‌ বণ্টন দফতরের কেউ আসেননি। অপমান করা হয়েছে।”

এ দিন বিডিওকে আটকে রাখা হয়েছে খবর পেয়ে পুলিশ বাহিনী নিয়ে অতিরিক্ত জেলাশাসক অমল কান্তি রায় দুপুর ৩টে নাগাদ মোথাবাড়ি যান। অনুষ্ঠান বাতিল হয়ে যাওয়া খবর ছড়িয়ে পড়তেই প্রস্তাবিত সাব স্টেশনের সরকারি জায়গায় গঙ্গাভাঙন দুর্গতরা দখল করে ত্রিপল টাঙাতে শুরু করেন। অতিরিক্ত জেলাশাসকের পরামর্শে বিডিও মুচলেকা লেখেন। অতিরিক্ত জেলাশাসক অমলকান্তি রায় বলেন, “আমাকে বাসিন্দারা তিন ঘন্টা আটকে রেখেছিল। ওইখানেই সাব স্টেশন হবে এই প্রতিশ্রুতি দিয়ে ঘেরাও মুক্ত হয়েছি।” বিডিও এবং এডিএমকে আটকে রাখায় ক্ষুব্ধ জেলার মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী। তিনি বলেন, “মোথাবাড়ির সাব স্টেশন সরকার অনুমোদন করেছে। দু’দিন আগে বিদ্যুত্‌ মন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। যেখানে ওই সাব স্টেশনটি হবে সেই জমিটি নিচু। তা উঁচু করতে হবে। তাই দেরি হচ্ছে। রাজনৈতিক ফায়দা তুলতে বিধায়ক বিডিও ও অতিরিক্ত জেলাশাসককে আটকে অন্যায়ভাবে বিক্ষোভ দেখান।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন