সিপিএমে নয়া মুখ

কোচবিহারে সিপিএমের জেলা সম্মেলনে ৫৫ জনের একটি জেলা কমিটি তৈরি করার কথা ঘোষণা করা হল সোমবার। এ দিনই শেষ হল দু’দিনের ওই জেলা সম্মেলন। বিমান বসুর উপস্থিতিতে ওই কমিটি ঘোষণা করা হয়। ছিলেন সূর্যকান্ত মিশ্র-সহ রাজ্য নেতৃত্ব। ফের জেলা সম্পাদক হয়েছেন তারিণী রায়। কমিটিতে ১৪ জন নতুন মুখ আনা হয়েছে। তার মধ্যে মহিলা ৯ জন। পুরনো কমিটি থেকে ১২ জনকে বাদ দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন কোচবিহার সদরের বাণী রায়, হলদিবাড়ির শৈলেন দাস, অঞ্জলি সেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৫ ০০:৫৬
Share:

কোচবিহারে সিপিএমের জেলা সম্মেলনে ৫৫ জনের একটি জেলা কমিটি তৈরি করার কথা ঘোষণা করা হল সোমবার। এ দিনই শেষ হল দু’দিনের ওই জেলা সম্মেলন।

Advertisement

বিমান বসুর উপস্থিতিতে ওই কমিটি ঘোষণা করা হয়। ছিলেন সূর্যকান্ত মিশ্র-সহ রাজ্য নেতৃত্ব। ফের জেলা সম্পাদক হয়েছেন তারিণী রায়। কমিটিতে ১৪ জন নতুন মুখ আনা হয়েছে। তার মধ্যে মহিলা ৯ জন। পুরনো কমিটি থেকে ১২ জনকে বাদ দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন কোচবিহার সদরের বাণী রায়, হলদিবাড়ির শৈলেন দাস, অঞ্জলি সেন। দলের প্রাক্তন মন্ত্রী দীনেশ ডাকুয়া, বক্সিরহাটের প্রাক্তন বিধায়ক পুষ্পচন্দ্র দাস, দিনহাটার অহিভূষণ বর্মনকে আমন্ত্রিত সদস্য হিসেবে রাখা হয়েছে। আরও একজন আমন্ত্রিত সদস্য নেওয়া হবে বলে জানানো হয়েছে। বিমানবাবু বলেন, “অনেকের বয়স হয়েছে, সে জন্য নতুন করে অনেককে নেওয়া হয়েছে। সবাই ভাল করে কাজ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। দু’দিনের সম্মেলনে প্রতিনিধিরা আলোচনায় যোগ দিয়েছেন। সাফল্য, দুর্বলতা সব নিয়ে আলোচনা হয়েছে। বিভিন্ন প্রস্তাব উঠে এসেছে।”

দিন কয়েক আগে কোচবিহার জেলা কমিটির পক্ষ থেকে প্রচার করা হয়েছিল, এবারের সম্মেলনে প্রতিনিধিদের জন্য খাবার থাকবে সাদামাটা। নৈশাহারে দেওয়া হবে রুটি, সব্জি। আর সকালে দেওয়া হবে আলু সেদ্ধ, ভাত। কিন্তু শেষ পর্যন্ত রাতের মেনুতে পাতে পড়েছে ভাত, মুরগির মাংস আর সব্জি। সকালে ভাত, আলু সেদ্ধর সঙ্গে ছিল ডিম আর এক চামচ ঘি। দলের তরফে জানানো হয়েছিল, পুরসভা এলাকার বিভিন্ন বাড়ি থেকে এক হাজার রুটি জোগাড় করে, তা খাওয়ানো হবে। অভিযোগ উঠেছে, কোনও বাড়ি থেকে রুটি সংগ্রহ করা হয়নি। দলীয় নেতৃত্ব অবশ্য দাবি করেছে, রুটি সংগ্রহ করা হয়েছে। তা বিকেলের টিফিন হিসেবে দেওয়া হয়েছে। তারিণীবাবু বলেন, “ রুটি অনেকে রাতে খান না। সেজন্য তা বিকেলের টিফিনে দেওয়া হয়েছে।”

Advertisement

এদিন অবশ্য জেলা সম্পাদকমণ্ডলী ঘোষণা করা হয়নি। বিমানবাবু জানান, রাজ্য কমিটির সম্মেলন না হওয়া পর্যন্ত নতুন সম্পাদকমণ্ডলী ঘোষণা করা হবে না। পুরনো কমিটি কাজ করে যাবে। তারিণীবাবু বলেন, “তরুণদের জেলা কমিটিতে সুযোগ দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন