সীমান্তে ভাড়াটেদের তালিকা জমা দিতে হবে পঞ্চায়েতকে

সীমান্তবর্তী এলাকার ভাড়াটে ও ভিন্‌ রাজ্যে কাজে যাওয়া বাসিন্দাদের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হল সংশ্লিষ্ট পঞ্চায়েত প্রতিনিধিদের। ভাড়া থাকা ব্যক্তি বা তাঁর পরিবার সম্পর্কে বিস্তারিত তথ্য নথিভুক্ত করার নির্দেশও দেওয়া হয়েছে। শনিবার দক্ষিণ দিনাজপুরের ৮টি ব্লক অফিসে প্রশাসনের নির্দেশে জরুরি বৈঠক হয়েছে। ওই বৈঠকে সংশ্লিষ্ট ব্লকের বিডিও, সরকারি আধিকারিক, থানার আইসি, ওসিদের উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৪ ০০:৪৬
Share:

সীমান্তবর্তী এলাকার ভাড়াটে ও ভিন্‌ রাজ্যে কাজে যাওয়া বাসিন্দাদের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হল সংশ্লিষ্ট পঞ্চায়েত প্রতিনিধিদের। ভাড়া থাকা ব্যক্তি বা তাঁর পরিবার সম্পর্কে বিস্তারিত তথ্য নথিভুক্ত করার নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

শনিবার দক্ষিণ দিনাজপুরের ৮টি ব্লক অফিসে প্রশাসনের নির্দেশে জরুরি বৈঠক হয়েছে। ওই বৈঠকে সংশ্লিষ্ট ব্লকের বিডিও, সরকারি আধিকারিক, থানার আইসি, ওসিদের উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল। এলাকার পঞ্চায়েত প্রতিনিধি থেকে বিশিষ্ট জন ও সিভিক ভলান্টিয়ারদেরও থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল। বালুরঘাট ব্লকের বৈঠকে জেলাশাসক-সহ পুলিশের পদস্থ কর্তারা উপস্থিত ছিলেন।

জেলাশাসক তাপস চৌধুরী বলেন, “জেলার সীমান্ত এলাকায় নতুন কেউ এলে তাঁর সম্পর্কে এবং যারা বাড়ি ভাড়া নিচ্ছেন তাঁদের সম্পর্কে যাবতীয় তথ্য সংশ্লিষ্ট এলাকার পঞ্চায়েত প্রতিনিধিরা নথিভুক্ত করবেন। সেই সঙ্গে এলাকা থেকে কতজন কাজের জন্য ভিন্‌ রাজ্যে রয়েছেন, কবে ফিরছেন তার তথ্যও তালিকা করে পুলিশের সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে।” এলাকায় সরকারি অনুমোদিত মাদ্রাসার সঙ্গে কতগুলি অননুমোদিত মাদ্রাসা রয়েছে, তার তথ্যও সংশ্লিষ্ট ইমামদের রাখতে বলা হয়েছে।

Advertisement

এ দিন কুমারগঞ্জ, হিলি, তপন, কুশমণ্ডি ও গঙ্গারামপুরের মতো সীমান্ত এলাকার ব্লক অফিসে বৈঠকে সীমান্ত এলাকা নিয়ে আলোচনা ছাড়াও মাদক জাতীয় ওষুধ পাচার ও ব্যবহারের বিরুদ্ধে প্রশাসনের তরফে সকলকে পদক্ষেপ করার আর্জি জানানো হয়। সীমান্তের বেশ কিছু এলাকায় ওই নেশার সামগ্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের সঙ্গে সিভিক ভলান্টিয়ারদের সহযোগিতা চাওয়া হয়েছে। গ্রামস্তরের জনপ্রতিনিধিদের এ বিষয়ে পুলিশকে সাহায্য করবেন বলেও বৈঠকে আলোচনা হয়েছে। আগামী ৪ নভেম্বর মহরমের দিন শান্তি ও সৌহার্দ্য রক্ষায় সকলকে উদ্যোগী হতে বৈঠকে আর্জি জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন