ভয় পাচ্ছি না, স্ত্রীকে জানালেন সুদীপ

মনে করিয়ে না দিলে ওষুধ খাওয়ার কথা খেয়ালই থাকে না সুদীপ বন্দ্যোপাধ্যায়ের। অথচ এই মূহূর্তে এক শহরে থাকলেও কোনও ভাবেই ওষুধ খাওয়ার কথা স্বামীকে বারবার মনে করিয়ে দিতে পারছেন না নয়না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৭ ০৪:১২
Share:

মনে করিয়ে না দিলে ওষুধ খাওয়ার কথা খেয়ালই থাকে না সুদীপ বন্দ্যোপাধ্যায়ের। অথচ এই মূহূর্তে এক শহরে থাকলেও কোনও ভাবেই ওষুধ খাওয়ার কথা স্বামীকে বারবার মনে করিয়ে দিতে পারছেন না নয়না।

Advertisement

নয়াপল্লির সিবিআই দফতরের কাছেই এক হোটেলে বসে প্রতি মুহূর্তে ছটফট করছেন তিনি। স্ত্রীর চোখে-মুখে সেই উদ্বেগ দেখে সিবিআই হেফাজতে থাকা সুদীপই শুক্রবার শান্ত গলায় নয়নাকে বলেছেন, ‘‘আমি তো বন্দি! ওষুধ খেতে কে মনে করাবে!’’ এ দিন ভুবনেশ্বর থেকে ফোনে সে কথা জানাতে গিয়ে অভিনেত্রী-বিধায়কের গলাও বুজে এল।

শুক্রবার দুপুরে মিনিট পাঁচেকের সাক্ষাৎ বরাদ্দ ছিল। ওইটুকু সময়ের মধ্যে স্বামীকে ওষুধ খাওয়ার কথা বলেছেন নয়না। তাঁর অভিযোগ, সিবিআই অফিসারদের অনুরোধ করা সত্ত্বেও সুদীপকে রোজ সকালে ডাবের জল দেওয়া হচ্ছে না। ‘বন্দি’ সুদীপ নিজে সিবিআই অফিসারদের কাছে তেল-মশলা ছাড়া খাবার, ডাবের জল চাইলে হয় তো মিলতে পারে বলে মনে হয়েছে নয়নার। কিন্তু সেখানেই আক্ষেপ সাংসদ-জায়ার। নয়নার বক্তব্য, ‘‘ও কোনও দিন নিজে চেয়ে খাবে না! নিজে না চাইলে কে দেবে ওকে!’’ এ দিন সন্ধেবেলা আর এক বার অল্পক্ষণের জন্য সুদীপের সঙ্গে দেখা করার অনুমতি পান নয়না।

Advertisement

তবে স্বামীর স্বাস্থ্য নিয়ে এত দুশ্চিন্তার মধ্যেও এ দিন সুদীপকে দেখে তুলনায় শান্ত মনে হয়েছে নয়নার। তাঁর কথায়, ‘‘ওঁকে এত শান্ত আর আত্মবিশ্বাসী কোনও দিন দেখেনি!’’ তাঁর দাবি, বৃহস্পতিবার যখন ভুবনেশ্বরে সিবিআই দফতরে গিয়ে তিনি সুদীপের সঙ্গে দেখা করেছিলেন, তখন হাসিখুশি থাকলেও আনমনা মনে হয়েছিল স্বামীকে। কিন্তু এ দিন দেখা করার পরে নয়না বলেন, ‘‘অনেক চড়াই-উতরাইয়ে ওঁর পাশে থেকেছি। কিন্তু এমন শান্ত কখনও মনে হয়নি ওঁকে।’’ কেন শান্ত, বুঝতে পারছেন না নয়নাও। তবে সুদীপ এ দিন নয়নাকে বলেছেন, ‘‘আমার মন পরিষ্কার। আমি কী, তা আমি জানি। কোনও ভয় পাচ্ছি না।’’ নয়নারও বিশ্বাস, ‘‘যে কোনও লড়াই লড়তে ও প্রস্তুত। আমি জানি, ও ঠিক পারবে।’’

সিবিআইয়ের দাবি, চিকিৎসকের পরামর্শ মেনে সুদীপকে ওষুধ দেওয়া হচ্ছে। সব ওষুধ তাঁর কাছেই রয়েছে। কোর্টের নির্দেশ মেনে স্বাস্থ্যের দিকটি মাথায় রেখেই সুদীপকে জেরা করা হচ্ছে। এ দিন সুনির্দিষ্ট কিছু তথ্য ও ছবি সুদীপের সামনে তুলে ধরেন তদন্তকারীরা। ওই তথ্যের ভিত্তিতে সুদীপের লিখিত বয়ানও নেওয়া হয়েছে বলে খবর। পুরো প্রক্রিয়ার ভিডিও রেকডিং করা হচ্ছে। সোমবার ফের আদালতে তোলা হবে সুদীপকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন