Ramapada Chowdhury

প্রয়াত প্রখ্যাত সাহিত্যিক রমাপদ চৌধুরী

পঞ্চাশটিরও বেশি উপন্যাস ও একশোটিরও বেশি ছোটগল্প লিখেছেন তিনি। ১৯৮৮ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন ‘বাড়ি বদলে যায়’ উপন্যাসের জন্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ২১:৫৬
Share:

রমাপদ চৌধুরী (১৯২২-২০১৮)।

প্রয়াত হলেন সাহিত্যিক রমাপদ চৌধুরী। রবিবার সন্ধে সাড়ে ছ’টায় কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। বার্ধক্যজনিত কারণেই মৃত্যু বলে জানিয়েছেন চিকিৎসকেরা। তাঁর স্ত্রী ও দুই কন্যা বর্তমান।

Advertisement

১৯২২ সালে ব্রিটিশ ভারতের খড়্গপুর শহরে জন্মেছিলেন রমাপদ চৌধুরী। প্রেসিডেন্সি কলেজে তাঁর বিষয় ছিল ইংরেজি সাহিত্য। তাঁর আসল মুন্সিয়ানা ছিল উপন্যাস ও ছোটগল্প সৃষ্টিতে। পঞ্চাশটিরও বেশি উপন্যাস ও একশোটিরও বেশি ছোটগল্প লিখেছেন তিনি। ১৯৮৮ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন ‘বাড়ি বদলে যায়’ উপন্যাসের জন্য। এছাড়া পেয়েছিলেন রবীন্দ্র পুরস্কারও। কর্মজীবনে দীর্ঘদিন জড়িয়ে ছিলেন আনন্দবাজার পত্রিকার সঙ্গে।

একাধিক বিখ্যাত সিনেমা তৈরি হয়েছে তাঁর গল্প ও উপন্যাস থেকে। তার মধ্যে অন্যতম হল উত্তমকুমার পরিচালিত ‘বনপলাশীর পদাবলী’, মৃণাল সেন পরিচালিত ‘খারিজ’ ও তপন সিংহ পরিচালিত ‘ এক ডক্টর কি মউত’। এছাড়া দ্বীপের নাম টিয়ারঙ, একদিন অচানক, পিকনিক, এই সিনেমাগুলিও তৈরি হয়েছিল তাঁর রচিত উপন্যাস থেকেই।

Advertisement

রমাপদ চৌধুরীর মৃত্যুতে তাঁর পরিবারের প্রতি শোকবার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিশিষ্টজনেরা।

আরো পড়ুন: প্রাক্-প্রাথমিকে পড়াতে প্রশিক্ষণ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন