নবান্নের নিশানায় কাউন্সিল

বেসরকারি হাসপাতাল, নার্সিহোমের পরে লক্ষ্য এ বার চিকিৎসকও!কোনও চিকিৎসকের বিরুদ্ধে গাফিলতি বা অযথা খরচ বাড়ানো নিয়ে কোনও রোগী অভিযোগ করলে তিন মাসে তা নিষ্পত্তির জন্য রাজ্য মেডিক্যাল কাউন্সিলকে নির্দেশ দিয়েছে নবান্ন।

Advertisement

পারিজাত বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৭ ০৩:৫২
Share:

বেসরকারি হাসপাতাল, নার্সিহোমের পরে লক্ষ্য এ বার চিকিৎসকও!

Advertisement

কোনও চিকিৎসকের বিরুদ্ধে গাফিলতি বা অযথা খরচ বাড়ানো নিয়ে কোনও রোগী অভিযোগ করলে তিন মাসে তা নিষ্পত্তির জন্য রাজ্য মেডিক্যাল কাউন্সিলকে নির্দেশ দিয়েছে নবান্ন।

রাজ্য মেডিক্যাল কাউন্সিল সূত্রের খবর, এর জন্য তাদের তদন্তকারী কমিটির সংখ্যা ১৪ থেকে বাড়িয়ে ১৮ করা হয়েছে। ২২ ফেব্রুয়ারি বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের পরেই নবান্নের এক পদস্থ কর্তা ফোন করেন কাউন্সিলে। বলা হয়, রাজ্য মেডিক্যাল কাউন্সিলের বর্তমান কর্মসংস্কৃতি পাল্টাতে হবে।

Advertisement

কাউন্সিলের রেজিস্ট্রার মানস চক্রবর্তী বলেন, ‘‘অভিযুক্ত চিকিৎসকদের শো কজ করলে জবাব দিতে তাঁরা ৪-৫ মাস পার করে দেন। ডাকযোগে কাগজ পাঠাতে আরও সময় যায়। সংশ্লিষ্ট কর্পোরেট হাসপাতালগুলির কাছে কাগজপত্র চাইলে ৫-৬ মাস লাগিয়ে দেয়।’’

কাউন্সিল সূত্রের খবর, ডাকযোগে উত্তর আর গ্রাহ্য হবে না। চিকিৎসকদের ১৫ দিনে যাবতীয় কাগজ নিয়ে দেখা করতে বলা হবে। ওই দিনই ডাকা হবে অভিযোগকারীকে। সে দিন তদন্ত কমিটি দু’জনকে জিজ্ঞাসাবাদ করে প্রাথমিক রিপোর্ট দেবে। হাসপাতালকেও কাগজপত্র পাঠানোর জন্য সময় বেঁধে দেওয়া হবে। যা হাতে এসে দিতে হবে হাসপাতালের প্রতিনিধিকে। ২৮টি রাজ্যের মেডিক্যাল কাউন্সিলকে চিঠি দিয়ে তাদের পরামর্শ চেয়েছে পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিল যাতে তিন মাসে অভিযোগের নিষ্পত্তি সম্ভব হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন