MLA

বাজেট অধিবেশনের বাকি দিনগুলিতে পরিচয়পত্র দেখিয়ে ঢুকতে হবে বিধানসভায়, নির্দেশ স্পিকারের

বিধায়কদের প্রবেশের ক্ষেত্রেও পরিচয়পত্র দেখা বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন স্পিকার। সঙ্গে বিধানসভার স্টিকার ছাড়া কোনও গাড়ি বিধানসভার অন্দরে প্রবেশ করতে দেওয়া হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৮
Share:

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বিধায়কদের প্রবেশের ক্ষেত্রেও পরিচয়পত্র দেখানো বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন। গ্রাফিক: সনৎ সিংহ।

বিধানসভার বাজেট অধিবেশনের বাকি দিনগুলিতে পরিচয়পত্র দেখিয়ে ঢুকতে হবে বিধানসভায়। এমনই নির্দেশ জারি করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। গত ১৫ ফেব্রুয়ারি বুধবার বাজেট পেশের দিন বিধানসভায় ঢুকে পড়েছিলেন এক ব্যক্তি। যিনি নিজেকে বিধায়ক পরিচয় দিয়েছিলেন। পরে জানা যায়, গজানন শর্মা নামে ওই ভুয়ো বিধায়ক মানসিক ভাবে সুস্থ নন। তাঁকে বিধানসভায় আটক করে হেয়ার স্ট্রিট থানায় নিয়ে যাওয়া হয়। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়। কিন্তু তাঁর এ হেন বিধানসভায় কোনও পরিচয়পত্র ছাড়া বা অতিথি স্লিপ ছাড়া ঢুকে পড়ার ঘটনাকে লঘু করে দেখতে নারাজ বিধানসভার সচিবালয়। তাই স্পিকার বিধায়কদের প্রবেশের ক্ষেত্রেও পরিচয়পত্র দেখানো বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন। সঙ্গে বিধানসভার স্টিকার ছাড়া কোনও গাড়ি বিধানসভার অন্দরে প্রবেশ করতে দেওয়া হবে না। এত দিন বিধানসভায় প্রবেশ করতে গেলে বিধায়কদের পরিচয়পত্র দেখানো বাধ্যতামূলক ছিল না। বিধায়কদের সঙ্গে কোনও গাড়ি বিধানসভায় এলে তা সহজেই প্রবেশ করতে পারত। কিন্তু এ বার সেই নিয়মেও বদল আনা হচ্ছে।

Advertisement

যদিও স্পিকারের নির্দেশের আগেই এ বিষয়ে পদক্ষেপ করা শুরু করেছে কলকাতা পুলিশ। বিধানসভার অভ্যন্তরীণ নিরাপত্তার দায়িত্বে থাকেন বিধানসভার নিরাপত্তারক্ষীরা। কিন্তু যখন অধিবেশন চলে তখন বিধানসভার বাইরে এবং ভিতরে প্রচুর পরিমাণে কলকাতা পুলিশের বাহিনী নিরাপত্তার দায়িত্বে থাকে। আর ওই ব্যক্তি ধরা পড়ার পর স্বাভাবিক কারণেই নিরাপত্তার বহর আরও জোরদার করা হয়েছে। আর তার উপর নতুন করে স্পিকারের নির্দেশ বিধানসভার নিরাপত্তারক্ষীরাও মেনে চলবেন।

কারণ, আগামী সোমবার বিধানসভায় আসতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেট পাশ করানো এবং বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব নিয়ে ওই দিন বিধানসভায় আলোচনা হবে। তাই মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে যাতে কোনও ভাবেই নিরাপত্তায় খামতি না থেকে যায়। আপাতত সোম ও মঙ্গলবার হয়ে এ বারের বাজেট অধিবেশন স্থগিত হয়ে যাবে। আবার ৬-১৩ মার্চ বসবে বাজেট অধিবেশন। তাই নিরাপত্তার বহর সেই সময়েও কঠিন থাকবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন