DA

রায় কার্যকর হয়নি, ডিএ নিয়ে রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা, বুধে শুনবে হাই কোর্ট

হাই কোর্টের ২০ মে-র রায় রাজ্য কার্যকর না করায় মুখ্যসচিব এবং অর্থসচিবের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হয়। বুধবার ওই মামলাটির শুনানি রয়েছে হাই কোর্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৩:৩৭
Share:

বকেয়া ডিএ না দেওয়ার কারণে রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা কর্মী সংগঠনগুলির — প্রতীকী ছবি।

মহার্ঘভাতা বা ডিএ নিয়ে রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা শুনবে কলকাতা হাই কোর্ট। বুধবার বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে দুপুর ২টোয় মামলাটির শুনানি রয়েছে। মামলাকারী সব কর্মী সংগঠনগুলির আবেদন একত্রে শুনানি হবে। যদিও হাই কোর্টের ডিএ দেওয়ার রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য।

Advertisement

হাই কোর্টের ২০ মে-র রায় রাজ্য কার্যকর না করায় মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্থের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করে সরকারি কর্মচারী পরিষদ, রাজ্য সরকারি কর্মচারী সংগঠন (কনফেডারেশন) এবং ইউনিটি ফোরাম। গত সপ্তাহে তাদের মামলাটি শুনানির জন্য উঠলে নবান্ন জানায়, রাজ্যের কোষাগারের যে অবস্থা তাতে আদালতের এই রায় মেনে কর্মচারীদের ডিএ দেওয়া সম্ভব নয়। এই রায়ের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টে আবেদন করেছে। কনফেডারেশনের আইনজীবী ফিরদৌস শামিম বলেন, ‘‘হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যেতেই পারে রাজ্য। কিন্তু বেঁধে দেওয়া সময়ের মধ্যে তারা আদালতের রায় কার্যকর করেনি। ফলে এটা আদালত অবমাননার শামিল। হাই কোর্ট আগেই ডিএ নিয়ে স্পষ্ট রায় জানিয়েছে, এ বার অবমাননার মামলাটি শুনানি হবে।’’

গত ২০ মে হাই কোর্ট তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয় রাজ্যকে। ২০ অগস্ট সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ দেয়নি রাজ্য। এর পরই রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করে কর্মী সংগঠনগুলি। পরে নবান্নের পক্ষ থেকে আদালতের রায় পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। সেপ্টেম্বরে তা-ও খারিজ করে দেয় হাই কোর্ট। একই সঙ্গে বিচারপতি টন্ডনের ডিভিশন বেঞ্চ জানায়, আদালত অবমাননার মামলাটি চলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন