ইডি-কর্তার নাম ভাঁড়িয়ে ই-মেল, আটক এক যুবক

পদস্থ কর্তার নাম করে বিভিন্ন প্রতিষ্ঠানকে ভুয়ো ই-মেল পাঠানোর অভিযোগে এক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞের দু’টি ফ্ল্যাটে শনিবার তল্লাশি চালান ইডি-র অফিসারেরা। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য আটকও করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৮ ০৩:০১
Share:

পদস্থ কর্তার নাম করে বিভিন্ন প্রতিষ্ঠানকে ভুয়ো ই-মেল পাঠানোর অভিযোগে এক তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞের দু’টি ফ্ল্যাটে শনিবার তল্লাশি চালান ইডি-র অফিসারেরা। ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের জন্য আটকও করা হয়েছে।

Advertisement

ইডি সূত্রের দাবি, আদতে দক্ষিণ ভারতীয় ওই ব্যক্তির নিউটাউন ও হাইল্যান্ড পার্কে দু’টি ফ্ল্যাট রয়েছে। দু’টিতেই তল্লাশি হয়েছে। অভিযোগ উঠেছে, ওই তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ইডি-র কর্তা যোগেশ গুপ্তর নাম করে একাধিক ই-মেল পাঠিয়েছিলেন। এ নিয়ে নিউটাউন থানায় অভিযোগও দায়ের করেছেন ইডি-র এক অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, পরিচয় ভাঁড়িয়ে তোলাবাজির ছক ছিল অভিযুক্তের। তিনি বিভিন্ন ব্যাঙ্ক এবং অন্যান্য তদন্তকারী সংস্থার কাছ থেকে রোজভ্যালির মতো বেআইনি অর্থলগ্নি সংস্থাকে নিয়ে তদন্তের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছিলেন কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, রোজভ্যালি-সহ কয়েকটি বেআইনি অর্থলগ্নি সংস্থা নিয়ে তদন্তে ফের উঠেপ়়ড়ে লেগেছে ইডি। সূত্রের খবর, রোজভ্যালি তদন্তেও এ দিন কলকাতার মোট পাঁচটি জায়গায় তল্লাশি চালানো হয়েছে। তার মধ্যে রোজভ্যালি সংস্থার অফিস ছাড়া ই এম বাইপাসের ধারে এক ব্যক্তির বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে। তিনি নিজেকে চিকিৎসক বলে পরিচয় দিতেন বলে জানা গিয়েছে। সম্প্রতি রোজভ্যালি সংস্থার এক কর্তাকে জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্যের ভিত্তিতেই এই তল্লাশি অভিযান চালানো হয়েছে।

Advertisement

ই়ডি সূত্রের খবর, বাইপাস সংলগ্ন এলাকার বাসিন্দা ওই ব্যক্তি রাজ্যের এক প্রাক্তন তৃণমূল নেতার ঘনিষ্ঠ। রোজভ্যালি সংক্রান্ত সিবিআই তদন্তে তাঁর নাম উঠে এসেছে। তিনি টাকা পাচারে যুক্ত কি না, সে ব্যাপারে নথিপত্র সংগ্রহের জন্য তল্লাশি হয়েছে। সূত্রের দাবি, বেআইনি অর্থলগ্নি সংস্থার তদন্তে কেন্দ্রীয় সংস্থাগুলির হাত থেকে ছাড় পাইয়ে দেওয়ার নাম করে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে টাকা নিয়েছেন তিনি। এর মধ্যে রাজ্যের শাসক দলের কয়েক জন নেতাও রয়েছেন বলে দাবি। ওই ব্যক্তির প্রাসাদোপম বা়ড়ি ও বিদেশি গা়ড়ি দেখে তাজ্জব তদন্তকারীরা।

ইডি এ দিন সেক্টর ফাইভেও রোজভ্যালির একটি অফিসে তল্লাশি চালায়। এত দিন এই অফিসটি নিয়ে বিশেষ নাড়াঘাঁটা হয়নি। ওখানে রোজভ্যালির দুই ডিরেক্টরও রয়েছেন। রোজভ্যালির এক কর্তাই জিজ্ঞাসাবাদে এ সম্পর্কে বেশ কিছু সূত্র দিয়েছিলেন বলে তদন্তকারীদের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন