ভর্তি-দুর্নীতি গোপনে জানান: শিক্ষামন্ত্রী

এই অবস্থায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পরামর্শ দিলেন, ভর্তি নিয়ে দুর্নীতির খবর পেলে ‘গোপনে গোপনে’ সেটা যেন তাঁদের জানানোর হয়!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০১৮ ০৩:৫৭
Share:

পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

কলেজে ভর্তির মরসুম শুরু হতেই তা নিয়ে দুর্নীতির খবর আসছে। এই অবস্থায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় পরামর্শ দিলেন, ভর্তি নিয়ে দুর্নীতির খবর পেলে ‘গোপনে গোপনে’ সেটা যেন তাঁদের জানানোর হয়!

Advertisement

মঙ্গলবার সাউথ ক্যালকাটা ল কলেজের এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ভর্তি-দুর্নীতির বিষয়ে বলতে গিয়ে এই পরামর্শ দেন। একই সঙ্গে তিনি অনুষ্ঠানে উপস্থিত উচ্চশিক্ষা অধিকর্তা (ডিপিআই) জয়শ্রী রায়চৌধুরীকে নির্দেশ দেন, ভর্তি-পরীক্ষা শেষের সাত দিন পরেই সব কলেজে কত পড়ুয়া ভর্তি হলেন, কে কত নম্বরে ভর্তি হলেন, তা দেখতে হবে।

কলেজে কলেজে অনলাইনে ভর্তির প্রক্রিয়া চালু থাকলেও বাস্তবে দেখা যাচ্ছে, এই প্রক্রিয়ায় টাকার খেলা আটকানো যায়নি। বহু ক্ষেত্রে মেধা-তালিকায় স্থান পাওয়া পড়ুয়ারা শাসক দলের ছাত্র সংগঠনের বাধায় ভর্তির জন্য ঢুকতে পারছেন না। ভর্তি প্রক্রিয়া শুরু হতেই কলেজে কলেজে শাসক দলের ছাত্র সংগঠনের কর্মীদের দাপট শুরু হয়ে গিয়েছে। অথচ ছাত্র ভর্তির নামে দলের ছাত্র সংগঠন (টিএমসিপি) টাকা তুললে তা বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষামন্ত্রীও জানিয়ে দিয়েছেন, ভর্তিতে ছাত্র সংগঠনের কোনও ভূমিকা থাকবে না। কেউ নাক গলালে সে দলের হলেও কঠোর হাতে তার মোকাবিলা করা হবে। অধ্যক্ষ, শিক্ষক, শিক্ষাকর্মীরা দুর্বলতা দেখালে বরদাস্ত করা হবে না বলেও জানিয়েছেন তিনি। কিন্তু তার পরেও দেখা যাচ্ছে, ভর্তির মরসুম শুরু হতেই পরিস্থিতি ক্রমশ গত কয়েক বছরের হয়ে দাঁড়াচ্ছে। যোগ্য প্রার্থীদের কাছ থেকেও ভর্তির জন্য টাকা চাওয়া হচ্ছে। সমানে চলছে দাদাগিরি।

Advertisement

শিক্ষামন্ত্রী অবশ্য মনে করেন, সব কলেজে এ-সব হচ্ছে না। হচ্ছে মাত্র পাঁচ-ছ’টি কলেজে। তিনি বলেন, ‘‘সাড়ে চার লক্ষ আসন আছে। খালি গুঁতোগুঁতি সিটি কলেজ, আশুতোষ কলেজ, প্রেসিডেন্সি, সেন্ট জেভিয়ার্স কলেজে! অথচ ৫৪৬টি কলেজ রয়েছে।’’ তার পরেই কলেজে ভর্তি নিয়ে অভিযোগ পেলে গোপনে তাঁদের জানানোর পরামর্শ দেন শিক্ষামন্ত্রী। উপস্থিত সাউথ ক্যালকাটা ল কলেজের পড়ুয়ারা যাতে ভর্তির ক্ষেত্রে নাক না-গলান, সেই পরামর্শও দেন তিনি। ওই কলেজের অধ্যক্ষের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘বেশি ভর্তি নেবেন না। নিলে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট তা বাতিল করে দেবে।’’ ভর্তিতে অনিয়ম ঠেকাতে কলেজগুলির কাছ থেকে ইতিমধ্যেই দৈনিক ভর্তির তালিকা তলব করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন