ছাত্রদের ফের ঘেরাও বন্ধের বার্তা পার্থের

কলেজের অধ্যক্ষদের ঘেরাও করা চলবে না এবং ছাত্রছাত্রীদের দলের চেয়ে ছাত্র রাজনীতিতেই বেশি মন দিতে হবে— তৃণমূল ছাত্র পরিষদকে (টিএমসিপি) ফের এই নির্দেশ দিলেন তৃণমূলের মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৮ ০৪:০৪
Share:

পার্থ চট্টোপাধ্যায়

কলেজের অধ্যক্ষদের ঘেরাও করা চলবে না এবং ছাত্রছাত্রীদের দলের চেয়ে ছাত্র রাজনীতিতেই বেশি মন দিতে হবে— তৃণমূল ছাত্র পরিষদকে (টিএমসিপি) ফের এই নির্দেশ দিলেন তৃণমূলের মহাসচিব তথা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। টিএমসিপি-র নতুন রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য, ওই সংগঠনের নতুন কমিটির সদস্য এবং কলকাতার কলেজগুলির ছাত্র সংসদের সাধারণ সম্পাদকদের নিয়ে রবিবার বৈঠক করেন পার্থবাবু। সংগঠন সূত্রের খবর, সেখানেই তিনি ওই দুই নির্দেশ দেন। ওই বৈঠকেই তাঁর আরও নির্দেশ— কলেজের সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘অশ্লীল নাচ-গান’ আয়োজন করা চলবে না।

Advertisement

তৃণমূল সূত্রের খবর, টিএমসিপি-র একাংশ দলীয় রাজনীতিতে সক্রিয় হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অসন্তুষ্ট। সেই কারণেই পার্থবাবু এ দিন টিএমসিপি-র নেতাদের ছাত্র রাজনীতিতে বেশি মন দেওয়ার নির্দেশ দিয়েছেন। বিভিন্ন কলেজে অধ্যক্ষদের ঘেরাও এবং অনুষ্ঠানে ‘অশ্লীল নাচ-গানে’ টিএমসিপি-র নাম জড়ানোয় অস্বস্তি রয়েছে দলে। তাই ওই দুই বিষয়েও এ দিন ছাত্রনেতাদের হুঁশিয়ারি দিয়েছেন পার্থবাবু। পরে এ নিয়ে প্রশ্নের জবাবে তৃণাঙ্কুর বলেন, ‘‘বৈঠকে অন্য অনেক বিষয়ের পাশাপাশি এই সব বিষয়েও আলোচনা হয়েছে। তবে এটা অভিনব কিছু নয়। সব বৈঠকেই এগুলো মনে করানো হয়। টিএমসিপি অচিরেই শ্রেষ্ঠ ছাত্র সংগঠন হিসাবে পরিচিত হবে।’’

পার্থবাবু অবশ্য প্রকাশ্যে বলেছেন, এ দিনের বৈঠকে তৃণমূলের সংগ্রামের ইতিহাস, মমতার লড়াই, ছাত্রদের কর্তব্য, কলেজ-বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন প্রভৃতি নিয়ে আলোচনা হয়েছে। পার্থবাবুর আরও বক্তব্য, ‘‘চয়েস বেসড ক্রেডিট সিস্টেম নিয়ে আমাদের ভূমিকা কী হবে, সে বিষয়েও আলোচনা হয়েছে। এই সম্পর্কে বিশেষজ্ঞ এনে ছাত্রছাত্রীদের বোঝাবার দায়িত্ব আমি এবং তৃণাঙ্কুর নিয়েছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন