ছাত্রভোট কি সম্ভব, সোমবার বৈঠক মন্ত্রীর

গত তিন বছর রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ে নির্বাচন স্থগিত রয়েছে। মূলত নির্বাচন নিয়ে হিংসার আশঙ্কায় তা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৯ ০৪:০০
Share:

—ফাইল চিত্র।

ছাত্র সংসদের ভোট নিয়ে আলোচনার জন্য ২৬ অগস্ট ছাত্র সংগঠনগুলিকে বৈঠকে ডাকলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ভোট নিয়ে সংগঠনগুলির মত নিতে চান তিনি। এই বৈঠকে অবশ্য বিজেপির ছাত্র সংগঠনকে ডাকা হচ্ছে না।

Advertisement

গত তিন বছর রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ে নির্বাচন স্থগিত রয়েছে। মূলত নির্বাচন নিয়ে হিংসার আশঙ্কায় তা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সেই সঙ্গে নির্বাচনের বদলের মনোনীত ছাত্র কাউন্সিল গঠনের প্রস্তাব বিবেচনা করছিল শিক্ষা দফতর। এই অবস্থায় নতুন করে ছাত্র সংসদ তৈরি নিয়ে নাড়াচাড়া শুরু হয়েছে। প্রাথমিকভাবে নির্বাচন করার কথাও ভেবেছিল শিক্ষা দফতর। তবে আগামী বছরের গোড়ায় রাজ্যের পুরসভা ভোট করার কথাও ভাবা হয়েছে। এই অবস্থায় ছাত্র সংসদ নির্বাচন করা নিয়ে নতুন করে ভাবানাচিন্তা করা হচ্ছে। ছাত্র সংসদ নির্বাচনে অশান্তি ঠেকানো না গেলে পুরভোটে পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে মনে করছে প্রশাসনের একাংশ। এ সব নিয়েই ২৬ তারিখের বৈঠকে আলোচনা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন