ঝগড়া ভুলে রাখির মিলন মাতৃভূমিতে

যে ট্রেনে পুরুষ যাত্রীদের ওঠা নিয়ে গণ্ডগোলের জের সপ্তাহখানেক আগে রেল অবরোধের চেহারা নিয়েছিল সেই ট্রেনেই আজ দেখা গেল অন্য ছবি। উত্তর ২৪ পরগনার বনগাঁ শাখায় মাতৃভূমি লোকালে পুরুষ যাত্রীদের ওঠা নিয়ে নারী-পুরুষ বিবাদ গড়িয়েছিল হাতাহাতিতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাওড়া শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৫ ১৪:৩৬
Share:

পুরুষ সহযাত্রীর হাতে রাখী বেঁধে দিলেন মাতৃভূমি লোকালের মহিলা যাত্রী। সুব্রত জানার তোলা ছবি।

যে ট্রেনে পুরুষ যাত্রীদের ওঠা নিয়ে গণ্ডগোলের জের সপ্তাহখানেক আগে রেল অবরোধের চেহারা নিয়েছিল সেই ট্রেনেই আজ দেখা গেল অন্য ছবি। উত্তর ২৪ পরগনার বনগাঁ শাখায় মাতৃভূমি লোকালে পুরুষ যাত্রীদের ওঠা নিয়ে নারী-পুরুষ বিবাদ গড়িয়েছিল হাতাহাতিতে। সেই ট্রেনেই শনিবার পুরুষ যাত্রীদের হাতে রাখি বেঁধে দিলেন মহিলা যাত্রীরা। এ দিন সকাল ৭টা ১৫ নাগাদ বনগাঁ থেকে শিয়ালদহগামী মাতৃভূমি লোকালে ভেন্ডার কামরায় উঠে ১০-১২ জন পুরুষ যাত্রীর হাতে রাখি বাঁধেন তাঁরা। মিষ্টিমুখ করাতেও দেখা যায় তাঁদের। এক নিত্যযাত্রী জানিয়েছেন, ‘‘আজকের ঘটনায় আমরা অভিভূত। আমরা চাই মাতৃভূমি লোকাল নিয়ে নারী-পুরুষের মধ্যে এই বিবাদ শেষ হোক।’’ এ দিন সকালে হাবরা স্টেশনে উপস্থিত ছিলেন হাবরা পুরসভার চেয়ারম্যান নীলিমেশ দাস। তাঁর হাতেও রাখি বেঁধে দেন মহিলারা। তাঁর কথায়, ‘‘ক’দিন আগে যা ঘটেছে একটি বিচ্ছিন্ন ঘটনা। ওটা হাবরার সংস্ক়ৃতি নয়।’’

Advertisement

এ দিন সকালে উলুবেড়িয়া জিআরপি-র উদ্যোগে ডাউন খড়্গপুর-হাওড়া মাতৃভূমি লোকালেও শুরু হয় রাখি-উত্সব। সকাল সাড়ে ৮টা থেকে ৯টা পর্যন্ত চলে এ উত্সব। রেলের কামরার মধ্যেই দেউলটি থেকে চেঙ্গাইল স্টেশন পর্যন্ত চলে উত্সব পালন। সাড়ম্বরে পালিত হয় অনুষ্ঠানটি। মিষ্টিমুখ করানোর জন্য সবাইকে লজেন্স দেওয়া হয়। প্রথমে কয়েক জন হকার এবং পুরুষ যাত্রীকে নিয়ে মাতৃভূমি লোকালের মহিলা কামরায় ওঠেন জিআরপি জওয়ানরা। মহিলা কামরায় রাখি পালনের পর কয়েক জন মহিলা যাত্রীদের নিয়ে তাঁরা যান সাধারণ কামরায়। সেখানেও পালন করা হয় রাখি। সাধারণ কামরায় থাকা মহিলা যাত্রীরাও সামিল হয় এ অনুষ্ঠানে।
রাখিবন্ধনের মতো পবিত্র দিনকে হাতছাড়া করতে চাননি রেল কর্তৃপক্ষ। এই সাধু উদ্যোগে ভর করে মাতৃভূমি লোকালে নারী-পুরুষ বিভেদ কিছুটা হলেও ঘুচবে বলে আশা তাঁদের।

রেলের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মহিলা নিত্যযাত্রীরাও। রিক্তা জানা নামে জনৈক এক যাত্রীর বক্তব্য, “খড়্গপুর-হাওড়া রুটের মাতৃভূমি লোকালে আমরা শান্তিপূর্ণ ভাবেই যাতায়াত করি এবং এই উত্সবের মধ্যে দিয়ে সাধারণ নিত্য যাত্রীদের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হল।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন