Petrol Diesel Price Hike

Petrol Price Hike: ডিসপ্লে প্যানেল ৫ অঙ্কের নয়, পেট্রল পাম্পে দাম লেখা হচ্ছে কাগজেই

বুধবার কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি ৩৯ পয়সা বেড়েছে। নতুন দাম ১০০ টাকা ২৩ পয়সা। অন্যদিকে, ডিজেলের দাম ৯২ টাকা ৫০ পয়সা।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২১ ০৯:৫২
Share:

ছবি- পিটিআই

জেলার পর এ বার কলকাতাতেও সেঞ্চুরি করে ফেলল পেট্রল। বুধবার কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি ৩৯ পয়সা বেড়েছে। নতুন দাম ১০০ টাকা ২৩ পয়সা। অন্যদিকে, ডিজেলের দামও প্রতি লিটারে বেড়েছে ২৩ পয়সা। নতুন দাম ৯২ টাকা ৫০ পয়সা। এর আগেই অবশ্য উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় পেট্রলের দাম ১০০ পেরিয়ে যায়।

Advertisement

জ্বালানির দাম বাড়াতে সাধারণ মানুষের সমস্যা তো হচ্ছেই, তার সঙ্গে সমস্যায় পড়েছেন পাম্প মালিকরাও। কারণটা অবশ্য দাম নয়, সমস্যা হল জ্বালানির দাম লেখা নিয়ে। কলকাতা ও শহরতলির বেশিরভাগ পেট্রল পাম্পে জ্বালানির দামের ডিসপ্লে প্যানেল ৫ অঙ্কের নয়। পেট্রলের দাম ১০০ টাকা পার করে যাওয়ায় মেশিনের ডিসপ্লেতে তা দেখানো সম্ভব হচ্ছে না। ডিসপ্লেতে সর্বোচ্চ ৯৯.৯৯ টাকা দেখানো যেতে পারে। এই পরিস্থিতিতে অনেক পাম্পে ডিসপ্লে বন্ধ রেখে হাতে লেখা বোর্ড ঝুলিয়ে দেওয়া হচ্ছে। পেন অথবা মার্কার দিয়ে বড় বড় লিখে দেওয়া হচ্ছে প্রতিদিনের দাম।

এর আগে এই সমস্যা দেখা গিয়েছিল ১৯৯০ সালে। সেই সময় প্রথম বার পেট্রলের দাম এক ধাক্কায় বেড়ে দুই অঙ্কের হয়ে গিয়েছিল। ২ টাকা ৩৯ পয়সা বেড়ে লিটার প্রতি পেট্রলের দাম হয়েছিল ১২ টাকা ২৩ পয়সা।

Advertisement

শহরের একটি পেট্রল পাম্পের ম্যানেজার সুমিত শর্মা বলেন, ‘‘কেউ ভাবেনি যে জ্বালানির দাম এই জায়গায় পৌঁছবে। পরিস্থিতি বিবেচনা করে আমরা তেল সংস্থার থেকে নতুন ডিসপ্লে প্যানেল চেয়ে পাঠিয়েছি। যদিও এখনও তা আসেনি। সমস্যা এড়াতে আমরা ডিসপ্লে বোর্ড বন্ধ রেখেছি।’’

একটি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার এক আধিকারিক জানান যে তাঁরা সমস্যাটি সম্পর্কে জানেন। খুব তাড়াতাড়ি নতুন ডিসপ্লে প্যানেল দেওয়া হবে পাম্পগুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন