Matua Community

Matua Community: মতুয়া ধর্ম মহামেলায় মঙ্গলবার বার্তা দেবেন প্রধানমন্ত্রী মোদী, দাবি শান্তনু ঠাকুরের

এই প্রেক্ষিতে মতুয়া-মন ধরে রাখতেই পরশু দিন প্রধানমন্ত্রী বার্তা দিতে পারেন বলে রাজ্য বিজেপির একাংশের ধারণা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ০৭:৫৫
Share:

ফাইল চিত্র।

মতুয়া ধর্ম মহামেলা এবং পুণ্যস্নান উপলক্ষে পরশু, মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মতুয়াদের বার্তা দেবেন বলে জানালেন বনগাঁর বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর।

Advertisement

করোনা পরিস্থিতিতে গত দু’বছর মতুয়া মহামেলা বন্ধ ছিল। এ বার ২৯ মার্চ ঠাকুরনগরে কামনা সাগরে পুণ্যস্নানের মাধ্যমে ওই মেলা শুরু হবে। ওই দিনই গোটা দেশের মতুয়াদের উদ্দেশে প্রধানমন্ত্রী ভাষণ দেবেন বলে শনিবার শান্তনু জানিয়েছেন। তাঁর কথায়, “এটা আমাদের কাছে বড় পাওনা।”

কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু করার প্রতিশ্রুতি পেয়ে ২০১৯-এর লোকসভা নির্বাচন থেকে মতুয়াদের একটা বড় অংশ বিজেপিকে ভোট দিয়ে আসছেন। কিন্তু ২০১৯-এ সংসদে সংশোধিত নাগরিকত্ব বিল পাশ হওয়ার পরে তার বিধি তৈরির সময়সীমা নিয়মের বাইরে গিয়ে বার বার বাড়ানো হয়েছে। তা সত্ত্বেও এখনও সিএএ-র বিধি তৈরি হয়নি। লোকসভায় বাজেট অধিবেশনের শুরুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, বিধি তৈরি না হওয়ায় সিএএ এখনও চালু হয়নি।

Advertisement

এই বিষয়ে শান্তনু-সহ মতুয়া সম্প্রদায়ের নেতারা মাঝে মধ্যেই অসন্তোষ প্রকাশ করে থাকেন। সিএএ চালু না হলে আগামী দিনে মতুয়া ভোট বিজেপির হাতছাড়া হতে পারে বলেও দলের একাংশের আশঙ্কা। এই প্রেক্ষিতে মতুয়া-মন ধরে রাখতেই পরশু দিন প্রধানমন্ত্রী বার্তা দিতে পারেন বলে রাজ্য বিজেপির একাংশের ধারণা।

শান্তনু আরও জানিয়েছেন, মতুয়া ধর্ম মহামেলা উপলক্ষে উত্তরাখণ্ড, মহারাষ্ট্র, অসম, কর্নাটক-সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঠাকুরনগরে আসার জন্য ১৫টি বিশেষ ট্রেন ও এক্সপ্রেস ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলা থেকেও বিশেষ ট্রেন আসবে। বনগাঁ-শিয়ালদহ শাখায় লোকাল ট্রেন বাড়ানো হয়েছে।

শান্তনু বলেছেন, “এ বার আন্দামান থেকে মতুয়া ভক্তদের আসার জন্য জাহাজের ব্যবস্থা রাখা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না থাকলে ভক্তেরা জাহাজে খিদিরপুর হয়ে ঠাকুরবাড়িতে আসবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন