বিশ্ব বাংলা গ্লোব ভাঙল কেন, শুরু হল তদন্ত

হিডকো সূত্রের খবর, শনিবার ওই গ্লোবটি নির্মীয়মাণ কলকাতা গেটে ঝোলানোর কাজ চলছিল। ৭ টনের লোহা, ইস্পাত ও ফাইবারের গ্লোবটিকে ৪০ মিটার পর্যন্ত তোলা হয়েছিল। যে প্রক্রিয়ায় তোলার কাজ চলছিল, তাতে গ্লোবটির ভেঙে পড়ার কথা নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৭ ০২:০৪
Share:

ধপাস: কী করে ছিঁড়ে পড়ল এই গ্লোবটি, চলছে তদন্ত। নিরাপত্তার দিকটিও খতিয়ে দেখা হচ্ছে। ছবি: শৌভিক দে

নিউ টাউনের কলকাতা গেটে ভেঙে পড়া গ্লোবের মেরামতির কাজ শুরু হয়েছে। পাশাপাশি খতিয়ে দেখা হচ্ছে গ্লোব ভেঙে পড়ার সম্ভাব্য কারণও। ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় তাই সুরক্ষার দিক থেকে নিশ্চিত না হওয়া পর্যন্ত গ্লোব ঝোলানোর কাজ স্থগিত রাখা হয়েছে বলে হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন (হিডকো) সূত্রে জানানো হয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে, কাজ শেষ হওয়ার পরে যখন ওই রাস্তায় যান চলাচল শুরু হবে, তখন যে ফের দুর্ঘটনা ঘটবে না এমন নিশ্চয়তা কোথায়? হিডকোর দাবি, নিরাপত্তা নিশ্চিত না করে ওই গ্লোব কলকাতা গেটে ঝোলানোর অনুমতি দেওয়া হবে না। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে হিডকো। ৭ দিনের মধ্যে সেই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে চিফ ইঞ্জিনিয়ারকে। দুর্ঘটনার পরে তদন্ত শুরু করেছে নির্মীয়মাণ সংস্থাও।

Advertisement

হিডকো সূত্রের খবর, শনিবার ওই গ্লোবটি নির্মীয়মাণ কলকাতা গেটে ঝোলানোর কাজ চলছিল।
৭ টনের লোহা, ইস্পাত ও ফাইবারের গ্লোবটিকে ৪০ মিটার পর্যন্ত তোলা হয়েছিল। যে প্রক্রিয়ায় তোলার কাজ চলছিল, তাতে গ্লোবটির ভেঙে পড়ার কথা নয়। কাজ চলাকালীন ত্রুটি হলেও তা সেখানেই ঝুলে থাকার কথা। তার পরেও ৪০ মিটার উঁচু থেকে ধীরে ধীরে নিচে পড়ার কারণ খুঁজছে হিডকো। প্রাথমিক তদন্তে হিডকোর আধিকারিকদের অনুমান, যে যন্ত্রটি দিয়ে তোলার কাজ চলছিল, সম্ভবত তাতেই কোনও ত্রুটি ছিল। ফলে ভার রাখতে না পেরে এক দিকের তার ছিঁড়ে গিয়ে নেমে আসে ওই গ্লোবটি।

তবে এর জেরে গোটা কলকাতা গেটের কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কি না, সেটা দেখা হচ্ছে। হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন জানিয়েছেন, দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে বলা হয়েছে। সুরক্ষার বিষয়ে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। সূত্রের খবর, গ্লোবটি কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। ক্ষতির পরিমাণ বেশি হলে ওই গ্লোবটি বদলে দেওয়ার সম্ভাবনাও রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন