CPM Leaders

CPM: সিপিএমের রাজ্য সম্মেলনের প্রচারে নেতাজির ছবি, উস্কে দিল পুরনো বিতর্ক

নেতাজির মূল্যায়ন নিয়ে প্রায়শই গঞ্জনা শুনতে হয় সিপিএম-কে। তাঁকে 'দেশবিরোধী শক্তির সহায়ক', 'তোজোর কুকুর' বলা হয়েছিল কমিউনিস্টদের তরফে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৪
Share:

নেতাজির এই ছবি ব্যবহার করেই তৈরি হয়েছে সিপিএমের রাজ্য সম্মেলনের পোস্টার। ফেসবুক থেকে নেওয়া।

আগামী ১৫-১৬-১৭ মার্চ সিপিএমের ২৬তম রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে কলকাতায়। জেলায় জেলায় সম্মেলন শেষে এ বার পালা রাজ্য কমিটি গঠনের। সেই রাজ্য সম্মেলনের প্রচারে এ বার ব্যবহার করা হল নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি। শনিবার সকালে সিপিএমের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির ফেসবুক পেজে যে পোস্টারটি পোস্ট করা হয়েছে, যেখানে দেখা যাচ্ছে নেতাজির ছবি। ছবিটিতে দেখা যাচ্ছে, সামরিক পোশাকে হাঁটছেন তিনি। সঙ্গে রয়েছেন তাঁর অন্যতম সহযোগী লক্ষ্মী সায়গল। আর তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

নেতাজির মূল্যায়ন নিয়ে প্রায়শই গঞ্জনা শুনতে হয় সিপিএম-কে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কালে নেতাজিকে 'কুইসলিং' বা 'দেশবিরোধী শক্তির সহায়ক' আখ্যা দিয়ে তাঁকে 'তোজোর কুকুর' বলা হয়েছিল কমিউনিস্টদের তরফে। যদিও রাজ্য সিপিএম নেতৃত্বের দাবি, নেতাজিকে নিয়ে কমিউনিস্টদের অবস্থান সঠিক ছিল না বলে তাঁরা একাধিক বার জানিয়েছেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এক বার তা প্রকাশ্যে বলেওছিলেন। তা সত্ত্বেও নেতাজিকে নিয়ে এমন প্রচার বিরোধীদের চক্রান্ত বলেই মনে করছে আলিমুদ্দিন স্ট্রিট।

তবে সিপিএমের ডিজিটাল টিমের পক্ষে বলা হয়েছে, এর আগে তাঁরা নেলসন ম্যান্ডেলা, মাস্টারদা সূর্য সেন, প্রীতিলতা ওয়াদ্দেদারের ছবিও বহু কর্মসূচিতে ব্যবহার করেছেন। আর ছবি ব্যবহারের ক্ষেত্রে তাঁরা মতাদর্শকেই প্রাধান্য দিয়েছেন। যাঁরা পৃথিবীর ইতিহাসে সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করেছেন, তাঁদের তাঁরা বারবরই সম্মান জানিয়ে এসেছেন। আর নেতাজিকে 'তোজোর কুকুর' বলা প্রসঙ্গে তাঁদের বক্তব্য, সেই সময় এমন একটি ব্যঙ্গচিত্র প্রকাশ করা হয়েছিল ঠিকই, কিন্তু কখনই নেতাজিকে প্রত্যক্ষ ভাবে এমন কথা বলা হয়নি। যে সময়ে এ সব ঘটেছিল, সেটি ছিল অবিভক্ত কমিউনিস্ট পার্টির কাল। তাই সেই বিষয়টিকে বিকৃত করে সিপিএম-কে অভিযুক্ত করা সঠিক নয়।

Advertisement

শুধু নেতাজিই নয়, রাজ্য সম্মেলনের প্রচারে আগামী কয়েক দিনের মধ্যে আরও কয়েকটি পোস্টার প্রকাশ পাবে। তাতে ছবি থাকবে ভগৎ সিংহ, মাস্টারদা, প্রীতিলতা, জ্যোতি বসু এবং প্রমোদ দাশগুপ্তের। সিপিএমের ডিজিটাল টিমের কথায়, শুধু দলীয় নেতা নন, যাঁরা সমাজে নিপীড়িত মানুষের জন্য লড়াই করেছন, তাঁদের সম্মান জানানো হবে।

সিপিএমের পলিটব্যুরো সদস্য হান্নান মোল্লাও দলের নব প্রজন্মের যুক্তির পক্ষেই মত দিয়েছেন। তিনি বলেন, ‘‘আমাদের পার্টির সংবিধানের কোথাও লেখা নেই যে, কেবলমাত্র পার্টির নেতাদের ছবি দিয়েই কর্মসূচি করতে হবে বা সম্মান জানাতে হবে। যাঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে শোষিত মানুষের অধিকারের জন্য লড়াই করেছেন, তাঁদেরকে অবশ্যই দল সম্মান জানাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন