CPM

কার্সিয়াঙে আমন্ত্রণ করে সেলিমকে চিঠি অধীরের

উত্তর ২৪ পরগনার বারাসত-২ ব্লকের শাসনে এ দিন মিছিল ও জমায়েতের কর্মসূচি নিয়েছিল সিপিএম। শাসনের খড়িবাড়ি থেকে কলুপুর পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার পদযাত্রায় ছিলেন সেলিম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বহরমপুর ও কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ০৬:১৭
Share:

শাসনে সিপিএমের পদযাত্রায় মহম্মদ সেলিম ও অন্য নেতারা। নিজস্ব চিত্র।

রাজ্যে তাঁদের ‘ভারত জোড়ো যাত্রা’য় অংশগ্রহণের জন্য এ বার সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমকে আমন্ত্রণ জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। সিপিএমের রাজ্য সম্পাদককে ‘সেলিমদা’ বলে সম্বোধন করেই শুক্রবার চিঠি পাঠিয়েছেন অধীরবাবু। কার্সিয়াঙে আগামী ২৩ জানুয়ারি প্রদেশ কংগ্রেসের পাহাড় থেকে সাগর পদযাত্রা শেষ হওয়ার কথা। সেই সমাপ্তি পর্বেই অংশগ্রহণের জন্য সেলিমকে অনুরোধ জানিয়েছেন প্রদেশ সভাপতি। চিঠির প্রাপ্তিস্বীকার করে সেলিম জানিয়েছেন, তাঁরা কী করবেন, দলে আলোচনা করেই সেই বিষয়ে সিদ্ধান্ত হবে। বিজেপি ও তৃণমূল বাদে আরও কিছু দলকে আমন্ত্রণ জানানো হচ্ছে বলেও কংগ্রেস সূত্রের খবর।

Advertisement

সাগর থেকে পাহাড় পর্যন্ত প্রদেশ কংগ্রেসের যাত্রাপথের কোথাও অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়ে এর আগে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর সঙ্গে কথা বলেছিলেন রাজ্যে ‘ভারত জোড়ো যাত্রা’র সমন্বয়ের দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস সাংসদ প্রদীপ ভট্টাচার্য। বিমানবাবু, সেলিম, সুর্যকান্ত মিশ্র বা সুজন চক্রবর্তীর মতো কোনও নেতা সিপিএমের তরফে এই পদযাত্রায় এলে ভাল হয় বলে প্রস্তাব দিয়েছিলেন প্রদীপবাবু। সিপিএমের রাজ্য সম্পাদককে চিঠি পাঠিয়ে বিষয়টিকে আরও আনুষ্ঠানিক রূপ দিয়েছেন অধীরবাবু। চিঠিতে তাঁর বক্তব্য, কন্যাকুমারী থেকে রাহুল গান্ধী যে ‘ভারত জোড়ো’ যাত্রা শুরু করেছেন, তাতে দেশ জুড়ে ব্যাপক সাড়া পড়েছে। তারই অংশ হিসেবে প্রদেশ কংগ্রেসের তরফে সাগর থেকে পাহাড় পর্যন্ত ‘ভারত জোড়ো’ পদযাত্রা চলছে, যার সমাপ্তি অনুষ্ঠান হবে ২৩ তারিখ কার্সিয়াঙে। সেখানেই উপস্থিত থাকার জন্য প্রদেশ কংগ্রেসের তরফে সেলিমকে আমন্ত্রণ জানিয়েছেন অধীরবাবু।

উত্তর ২৪ পরগনার বারাসত-২ ব্লকের শাসনে এ দিন মিছিল ও জমায়েতের কর্মসূচি নিয়েছিল সিপিএম। শাসনের খড়িবাড়ি থেকে কলুপুর পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার পদযাত্রায় ছিলেন সেলিম। প্রদেশ কংগ্রেসের আমন্ত্রণ প্রসঙ্গে এ দিন সেলিমের বক্তব্য, ‘‘চিঠির খবর পেয়েছি। কলকাতায় ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন উপলক্ষে বামফ্রন্ট-সহ একাধিক সংগঠনের নানা কর্মসূচি থাকে। আমি যেতে পারব কি না, বা অন্য কাউকে প্রতিনিধি হিসেবে পাঠানো যায় কি না, সে সবই দলে আলোচনাসাপেক্ষ।’’ সিপিএম সূত্রের বক্তব্য, সেলিম দলের রাজ্য সম্পাদক হওয়ার পরে এটাই প্রথম ২৩ জানুয়ারি। সেখানে বামফ্রন্টের কর্মসূচি ছেড়ে কংগ্রেসের অনুষ্ঠানে গেলে যে প্রশ্ন উঠতে পারে, সে সব মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে আলিমুদ্দিন স্ট্রিটকে। প্রসঙ্গত, রাজ্যে তৃণমূলের জমানায় শাসনে দীর্ঘ দিন পরে সিপিএমের এমন কর্মসূচি হল এবং তাতে ভাল সাড়া পাওয়া গেল বলে দলীয় সূত্রের দাবি। মিছিলে এ দিন সেলিমের সঙ্গে হেঁটেছেন তন্ময় ভট্টাচার্য, পলাশ দাস-সহ সিপিএমের জেলা নেতৃত্ব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন