নিয়োগের পন্থা নিয়ে প্রশ্নের মুখে প্রেসিডেন্সি

এ বার নিয়োগ নিয়ে অভিযোগ উঠল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। প্রেসিডেন্সির ভূতত্ত্ব বিভাগে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে সরাসরি অভিযোগ পৌঁছে গিয়েছে আচার্য-রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৭ ০৩:২০
Share:

এ বার নিয়োগ নিয়ে অভিযোগ উঠল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। প্রেসিডেন্সির ভূতত্ত্ব বিভাগে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে সরাসরি অভিযোগ পৌঁছে গিয়েছে আচার্য-রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর কাছে। পুরো বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য উচ্চশিক্ষা দফতরের সচিব বিবেক কুমারকে নির্দেশ দিয়েছে রাজভবন।

Advertisement

ভূতত্ত্বের শিক্ষক-পদে আবেদন করেও মনোনীত না-হওয়া এক প্রার্থীর অভিভাবক লিখিত অভিযোগ করেছেন আচার্য়-রাজ্যপালের কাছে। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ২০১৫ সালের মার্চে ভূতত্ত্বের অ্যাসিস্ট্যান্ট প্রফেসরের পদে নিয়োগের জন্য প্রেসিডেন্সি-কর্তৃপক্ষ বিজ্ঞাপন দিয়েছিলেন। সাধারণ শ্রেণির শূন্য পদে আবেদনকারীদের ইন্টারভিউয়ে ডাকা হয় নভেম্বরে। যিনি অভিযোগ এনেছেন, তিনি সাধারণ প্রার্থী হিসেবেই ইন্টারভিউ দিয়েছিলেন। তাঁর অভিভাবকের অভিযোগ, যোগ্যতা থাকা সত্ত্বেও ওই প্রার্থীকে বা সাধারণ শ্রেণির পদের জন্য ইন্টারভিউয়ে ডাক পাওয়া অন্য আবেদনকারীদের মনোনীত করা হয়নি। যে-সব পদ সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের দিয়ে পূরণ করার কথা, নিয়োগ হয়েছে শুধু সেগুলিতেই।

আরও পড়ুন: বিপদ ঘণ্টা শুনেও ‘বধির’

Advertisement

অভিযোগকারী প্রার্থীর অভিভাবক বিষয়টি বিশদ ভাবে জানতে গত ফেব্রুয়ারিতে তথ্য জানার অধিকার আইন (আরটিআই) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কাছে আবেদন করেন। কিন্তু এখনও কোনও উত্তর পাননি বলে অভিযোগ। অগত্যা আচার্য-রাজ্যপালের দ্বারস্থ হন তিনি। সম্প্রতি রাজভবন থেকে উচ্চশিক্ষা দফতরের সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে,পুরো বিষয়টি খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

বুধবার এই বিষয়ে যোগাযোগ করা হলে প্রেসিডেন্সির উপাচার্য অনুরাধা লোহিয়া দাবি করেন, নিয়ম-বহির্ভূত ভাবে কিছুই করা হয়নি। তিনি বলেন, ‘‘সাধারণ শ্রেণির জন্য নির্দিষ্ট শিক্ষক-পদে উপযুক্ত প্রার্থী পাওয়া যায়নি। তাই ওই সব পদে নিয়োগ করা যায়নি। প্রয়োজনে সব কাগজপত্র দেখিয়ে দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন