Coronavirus Lockdown

ফল ঘোষণা প্রেসিডেন্সির

রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ম্যাকাউটের পরে প্রেসিডেন্সি হল বাংলার দ্বিতীয় বিশ্ববিদ্যালয়, যারা চূড়ান্ত সেমিস্টারের ফল প্রকাশ করে দিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২০ ০৪:৪২
Share:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

দেশের সব বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা বাধ্যতামূলক করে ইউজিসির দেওয়া নির্দেশ ঘিরে বিতর্ক ও মামলা চলছে। তার মধ্যেই শুক্রবার স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত সিমেস্টারের ফল প্রকাশ করে দিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ম্যাকাউটের পরে প্রেসিডেন্সি হল বাংলার দ্বিতীয় বিশ্ববিদ্যালয়, যারা চূড়ান্ত সেমিস্টারের ফল প্রকাশ করে দিল।

Advertisement

ইউজিসি কলেজের চূড়ান্ত বর্ষ এবং বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা বাধ্যতামূলক বলে জানানোয় বিষয়টি গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। প্রেসিডেন্সির উপাচার্য অনুরাধা লোহিয়া জানিয়েছিলেন, ইউজিসির নির্দেশের সঙ্গে তাঁদের মূল্যায়ন পদ্ধতির বিরোধ নেই। প্রেসিডেন্সি ৫০-৫০ ফর্মুলায় মূল্যায়ন করেছে। ‘কন্টিনিউয়াস অ্যাসেসমেন্টের’ মাধ্যমে ৫০% নম্বর দেওয়া হয়েছে। বাকি ৫০% নম্বর দেওয়া হয়েছে ‘ওপেন চয়েস অ্যাসাইনমেন্ট’ অর্থাৎ কোনও ক্ষেত্রে প্রজেক্ট, কোনও কোনও ক্ষেত্রে হোম অ্যাসাইনমেন্টের মাধ্যমে। রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার বলেন, ‘‘প্রেসিডেন্সির গভর্নিং বোর্ড সিদ্ধান্ত নিয়েছিল, জুলাইয়ের মধ্যে এই পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সরকারও ৩১ জুলাইয়ের মধ্যে ফল ঘোষণা করতে বলা হয়েছিল। সে-ভাবেই ফল প্রকাশ করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন