অনশনে অনড় শিক্ষকেরা, শিক্ষামন্ত্রীর আশ্বাসে আশ্বস্ত নন আন্দোলনকারীরা

শিক্ষামন্ত্রীর মৌখিক আশ্বাসে আশ্বস্ত হতে পারেনি আন্দোলনকারীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৯ ০৩:৫২
Share:

—ফাইল চিত্র।

রাজ্য সরকার প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানো সত্ত্বেও বিকাশ ভবনের পাশে ওয়াই চ্যানেলে উস্তি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যেরা বৃহস্পতিবার অনশন প্রত্যাহার করেননি। মহিদুল ইসলাম নামে ওই সংগঠনের এক সদস্য বলেন, ‘‘বেতন বৃদ্ধি নিয়ে শিক্ষামন্ত্রীর কাছ থেকে আমরা কোনও বার্তা পাইনি। উনি আমাদের মঞ্চে এসে কিছু বলেননি। ১৪ জন শিক্ষক-শিক্ষিকাকে অনৈতিক ভাবে বদলি করা হয়েছে। তাঁদের পুরনো স্কুলে ফিরিয়ে আনার দাবিতেও আমরা অনশন করছি। সেই বিষয়েও কোনও সুনিশ্চিত আশ্বাস আমরা পাইনি। তাই আমরা অনশন তুলছি না।’’

Advertisement

যদিও এ দিন তৃণমূল প্রাথমিক শিক্ষা সমিতির অনুষ্ঠানে পার্থবাবু বলেন, ‘‘আমি আজই শিক্ষা দফতরকে সব নিয়ম মেনে ওই ১৪ জন শিক্ষক-শিক্ষিকার বদলির বিষয়টি দেখতে বলেছি।’’ তবে শিক্ষামন্ত্রীর এই মৌখিক আশ্বাসে আশ্বস্ত হতে পারেনি আন্দোলনকারীরা।

এ দিন অনশনকারীদের প্রতি সহানুভূতি দেখিয়ে অবিলম্বে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তবে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘ওই অনশন-মঞ্চে অনেকেই আসছেন। কিন্তু আমরা আবেদন করছি, পুরো প্রেক্ষাপট বুঝে তাঁরা যেন মন্তব্য করেন। এই নিয়ে অযথা রাজনীতি না-করাই ভাল।’’

Advertisement

পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় আনার বিষয়ে তাঁদের নীতিগত ভাবে সমর্থন আছে বলে এ দিন জানান পার্থবাবু। বিষয়টি আগামী শিক্ষাবর্ষ থেকে বলবৎ করা যায় কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে। ‘‘যোগ্যতা অনুযায়ী শিক্ষক-শিক্ষিকাদের পদোন্নতির বিষয়েও ভাবনাচিন্তা চলছে। যে-সব প্রাথমিক শিক্ষক-শিক্ষকের উচ্চ প্রাথমিকে পড়ানোর যোগ্যতা আছে, আসন সংরক্ষণের মাধ্যমে তাঁদের পদোন্নতির কথা ভাবা হচ্ছে,’’ বলেন শিক্ষামন্ত্রী।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন