অনশন শেষ মাদক মামলার বন্দিদের

কারাকর্তার আশ্বাসে রবিবার অনশন প্রত্যাহার করে নিয়েছেন এনডিপিএস অ্যাক্ট বা মাদক মামলায় অভিযুক্তেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ০৩:২৩
Share:

প্রতীকী ছবি।

সাধারণ ভাবে সব মামলা নিয়েই দীর্ঘসূত্রতার অভিযোগ আছে। তার মধ্যে বীরভূম, মুর্শিদাবাদের মতো কিছু জেলায় মাদক মামলার ফয়সালা বিলম্বিত হচ্ছে বলে সরব হয়েছেন অভিযুক্ত এবং মানবাধিকার কর্মীরা। দ্রুত বিচারের দাবিতে অনশনও শুরু করেছিলেন সিউড়ি জেলের ৪৫ জন বিচারাধীন বন্দি। কারাকর্তার আশ্বাসে রবিবার অনশন প্রত্যাহার করে নিয়েছেন এনডিপিএস অ্যাক্ট বা মাদক মামলায় অভিযুক্তেরা।

Advertisement

হয় জামিন কিংবা মামলার দ্রুত নিষ্পত্তি— এই দাবিতে বৃহস্পতিবার সকালে অনশন শুরু করেন ওই সব বন্দি। শরীরের জলের অভাবের জেরে অনশনকারীদের মধ্যে তিন জন অসুস্থও হয়ে পড়েন। তাঁদের সিউড়ি জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক চিকিৎসার পরে তাঁদের ফের নিয়ে যাওয়া হয় জেলে। বন্দিদের অনশনের বিষয় নিয়ে কথা বলতে শনিবার রাতেই সিউড়িতে যান কারা দফতরের ডিআইজি (বর্ধমান) নবীন সাহা। এ দিন বন্দিদের দাবির বিষয়টি নিয়ে বীরভূম জেলা বিচারকের সঙ্গেও কথা বলেন তিনি। বন্দিদের তা জানান নবীনবাবু। তার পরেই এ দিন দুপুরে অনশন তুলে নেন বন্দিরা।

মাদক মামলায় বীরভূমের বিভিন্ন এলাকায় ধৃত অন্তত ৫০ জন অভিযুক্ত আছেন সিউড়ি জেলে। অভিযুক্তদের কৌঁসুলিদের একাংশের বক্তব্য, মূলত সাক্ষীর অনুপস্থিতিতেই বিচার প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে।

Advertisement

মুর্শিদাবাদেও মাদক মামলায় বিচার প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে বলে অভিযোগ মানবাধিকার সংগঠন এপিডিআরের। তাদের বক্তব্য, মাদক মামলার ক্ষেত্রে মুর্শিদাবাদে ‘গাঁজা কেস’-এর পাশাপাশি ‘পানি কেস’ (কোডেন দেওয়া কাশির সিরাপ মিশ্রিত জল বিক্রি) দিয়ে অনেক লোককেই জেলে আটকে রাখা হচ্ছে। কিছু দিন আগে ডোমকল, রানিনগর ও জলঙ্গি থানা এলাকায় সমীক্ষা চালিয়েছিল এপিডিআর। সেখানে প্রায় এক হাজার যুবকের বিরুদ্ধে এই ধরনের মামলা রয়েছে। তাঁদের মধ্যে অনেকে জেলে বন্দি, আবার কেউ কেউ জামিন পেয়ে ভিন্‌ রাজ্যে রয়েছেন বলে জানান এপিডিআরের কেন্দ্রীয় সম্পাদক সম্পাদকমণ্ডলীর সদস্য রঞ্জিত শূর। মাদক মামলার বিষয়টি নিয়ে ইতিমধ্যেই জাতীয় মানবাধিকার কমিশনের কাছে অভিযোগ জানিয়েছে এপিডিআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন