দুই লাইনই চালু, ট্রেনের বাধা কাটছে উত্তরবঙ্গে

উত্তর-পূর্ব সীমান্ত রেল জানাচ্ছে, বন্ধ থাকা গুয়াহাটি-কলকাতা সরাইঘাট এক্সপ্রেস ১৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার থেকে ফের চালানো শুরু হবে। ১৬ সেপ্টেম্বর থেকে দার্জিলিং মেল ও পদাতিক এক্সপ্রেস চালু করার চেষ্টা চলছে। গুয়াহাটি ও ডিব্রুগড় থেকে দেশের অন্য প্রান্তের ট্রেনগুলিকেও ফের চালু করার চেষ্টা হচ্ছে বলে জানান তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭ ০৮:৫০
Share:

প্রবল বর্ষণ ও বন্যায় মাসখানেক আগে ভেঙে ভেসে গিয়েছিল আপ ও ডাউন লাইনের দু’টি রেলসেতু। মেরামতির পরে কাটিহার ডিভিশনে সুধানিয়া-তিলতার সেই জোড়া রেলসেতুর দু’টি লাইনই ফের চালু করা সম্ভব হয়েছে। এর ফলে কয়েক দিনের মধ্যেই কলকাতা এবং দেশের অন্যান্য জায়গা থেকে উত্তরবঙ্গ ও অসমের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক করা যাবে বলে আশা করছেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের কর্তৃপক্ষ।

Advertisement

উত্তর-পূর্ব সীমান্ত রেল জানাচ্ছে, বন্ধ থাকা গুয়াহাটি-কলকাতা সরাইঘাট এক্সপ্রেস ১৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার থেকে ফের চালানো শুরু হবে। ১৬ সেপ্টেম্বর থেকে দার্জিলিং মেল ও পদাতিক এক্সপ্রেস চালু করার চেষ্টা চলছে। গুয়াহাটি ও ডিব্রুগড় থেকে দেশের অন্য প্রান্তের ট্রেনগুলিকেও ফের চালু করার চেষ্টা হচ্ছে বলে জানান তাঁরা। পূর্ব রেলের কর্তারা জানান, উত্তর-পূর্ব সীমান্ত রেল দূরের বিভিন্ন ট্রেন চালাতে শুরু করলে একই ভাবে ফিরতি পথের ট্রেনগুলিকেও চালানো হবে।

জলের তোড়ে জোড়া সেতু ভেসে যাওয়ায় আপ ও ডাউন দু’টি লাইনই বন্ধ হয়ে যায়। ছিন্ন হয়ে যায় অসম ও উত্তরবঙ্গের সঙ্গে কলকাতা এবং দেশের অন্যান্য প্রান্তের যোগাযোগ। টানা মেরামতি চালিয়ে দিন কুড়ে পরে একটি লাইন চালু করা হয়। ফের রেল যোগাযোগ স্থাপিত হয় অসম ও উত্তরবঙ্গের সঙ্গে। কিন্তু একটি লাইন দিয়ে মালগাড়ি আর যাত্রিবাহী ট্রেন চালাতে গিয়ে সব ট্রেনেরই দেরি হচ্ছে। বেশি ট্রেন চালানো যাচ্ছিল না, আবার সময়ও লাগছিল বেশি।

Advertisement

রবিবার আরও একটি লাইন চালু হওয়ায় এই সমস্যা এ বার অনেকটাই মিটে যাবে বলে মনে করছেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের কর্তারা। ওই রেল জোনের মুখ্য জনসংযোগ আধিকারিক প্রণবজ্যোতি শর্মা বলেন, ‘‘মেরামতি শেষ করে শনিবারেই পরীক্ষামূলক ভাবে ট্রেন চালানো শুরু করা হয়েছে। রবিবার সেফটি কমিশনারের তরফে ওই লাইনটিও ট্রেন চালানোর উপযুক্ত বলে জানিয়ে দেওয়ায় শীঘ্রই ট্রেন চলাচল শুরু হবে।’’ এই লাইনটিও ছাড়পত্র পাওয়ায় আপ ও ডাউন ট্রেনকে দু’টি আলাদা লাইনেই চালানো হবে বলে জানাচ্ছেন রেলকর্তারা। তবে গতিবেগ আপাতত ঘণ্টায় ১০ কিলোমিটারের বেশি করা যাবে না। আপ ও ডাউন ট্রেন পৃথক লাইনে চললেও গন্তব্যে পৌঁছতে দেরি হবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন