মাতৃভূমি লোকালের দাবিতে অবরোধ, ভোগান্তি

দীর্ঘদিনের দাবি। কিন্তু দাবি জানিয়েও মেলেনি মাতৃভূমি লোকাল। পুরণ হয়নি অন্য দাবিও। শেষমেশ ট্রেন রুখে আন্দোলনে নামেন মহিলারা। ঘণ্টাখানেক পরে অবরোধ তুলে নেন তাঁরা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৪৫
Share:

ট্রেন অবরোধে মহিলারা। মঙ্গলবার, কদম্বগাছিতে। ছবি: সুদীপ ঘোষ

দীর্ঘদিনের দাবি। কিন্তু দাবি জানিয়েও মেলেনি মাতৃভূমি লোকাল। পুরণ হয়নি অন্য দাবিও। শেষমেশ ট্রেন রুখে আন্দোলনে নামেন মহিলারা। ঘণ্টাখানেক পরে অবরোধ তুলে নেন তাঁরা। মঙ্গলবার সকাল ৭.৫০ মিনিট নাগাদ কদম্বগাছি স্টেশনে এর জেরে বারাসত-হাসনাবাদ শাখায় এক ঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হল।

Advertisement

রেল কর্তৃপক্ষ সূত্রের খবর, এর জেরে ওই শাখার আপ এবং ডাউন লাইনে ট্রেন দেরিতে চলেছে। যার ফলে ভোগান্তির শিকার হন যাত্রীরা। যাত্রীদের অভিযোগ, বনগাঁ শাখায় মহিলাদের জন্য মাতৃভূমি লোকাল থাকলেও বসিরহাট, হাসনাবাদ শাখায় তা এখনও চালুই হয়নি। দীর্ঘদিন ধরে মহিলা যাত্রীরা সেই দাবিই জানিয়ে আসছেন। এই শাখায় ১২ কামরার ট্রেন চালু না করা নিয়েও অভিযোগ রয়েছে আন্দোলনকারী মহিলাদের। তাঁদের দাবি, সম্প্রতি বারাসত-হাসনাবাদ শাখায় একটি নতুন ট্রেন দেওয়া হয়েছে। তাতে মহিলা কামরা দু’টিতে তিনটি করে দরজা। তার ফলে ভিড় ট্রেনে তাঁদের ওঠানামা করতে অসুবিধা হচ্ছে। অন্য কামরার মতো মহিলা কামরাতেও এ দিন চারটি দরজার দাবি জানান তাঁরা।

এই সব দাবি নিয়ে এ দিন সকালে কদম্বগাছি স্টেশনে রেললাইনের উপরে একটি লাল শাড়ি টাঙিয়ে অবরোধ শুরু করেন মহিলা যাত্রীরা। তাতে আটকে পড়ে বারাসতগামী একটি লোকাল ট্রেন। এর জেরে বিভিন্ন স্টেশনে পরপর ট্রেন আটকে যায়। শিয়ালদহগামী ওই ট্রেনে আটকে পড়া যাত্রীদের অন্য অংশ অবরোধ তোলার অনুরোধ জানালে আন্দোলনকারী মহিলারা জানান, তাঁরাও এই ট্রেনের যাত্রী। সকলের স্বার্থেই তাঁরা আন্দোলনে নেমেছেন।

Advertisement

রেলপুলিশ গেলেও অবরোধ তুলতে রাজি হননি মহিলারা। তাঁরা জানান, নির্দিষ্ট সময় পরে তাঁরা নিজেরাই অবরোধ তুলে নেবেন। তবে দাবি পূরণ না হলে ফের আন্দোলনে নামবেন তাঁরা। ঠিক এক ঘণ্টা পরে রেললাইন থেকে সরে যান অবরোধকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন