Protest

নজরুলের গান ‘বিকৃতি’র প্রতিবাদ

‘বিকৃত গান’ থাকলে ওই ছবিটি বয়কটের ডাক দিয়ে উদ্যোক্তাদের তরফে অনির্বাণ চৌধুরী জানিয়েছেন, প্রতিবাদ-সভা স্বাক্ষর সংবলিত একটি আবেদন রাষ্ট্রপচি, প্রধানমন্ত্রী, এবং রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের কাছে পাঠানো হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ০৫:০১
Share:

মধ্যমগ্রামে প্রতিবাদ সভা। —নিজস্ব চিত্র।

একটি ছবির জন্য কাজী নজরুল ইসলামের ‘কারার ওই লৌহকপাট’ গানটির সুর বিকৃত করা হয়েছে, এই অভিযোগে আরও ব্যাপক প্রতিবাদের ডাক দিলেন বিশিষ্ট জনেদের একাংশ। মধ্যমগ্রামে শনিবার ‘মাস’-এর ডাকে প্রতিবাদ সভায় শিক্ষাবিদ সুদিন চট্টোপাধ্যায়, নজরুল চর্চা কেন্দ্রের সভাপতি শেখ কামালউদ্দিন, নাট্য-ব্যক্তিত্ব প্রবীর গুহ, চিত্রশিল্পী জহর দাশগুপ্ত প্রমুখের বক্তব্য, ভারতের স্বাধীনতা আন্দোলনে এবং বাংলাদেশের মুক্তি সংগ্রামে নজরুলের ওই গান বিপ্লবীদের কাছে অক্সিজেন ছিল। এখনও সেই গান প্রতিবাদে শক্তি জোগায়। তাঁদের দাবি, কথা ও সুর অবিকৃত রেখে গানটি ছবিতে রাখা হোক অথবা বাদ দেওয়া হোক। ‘বিকৃত গান’ থাকলে ওই ছবিটি বয়কটের ডাক দিয়ে উদ্যোক্তাদের তরফে অনির্বাণ চৌধুরী জানিয়েছেন, প্রতিবাদ-সভা স্বাক্ষর সংবলিত একটি আবেদন রাষ্ট্রপচি, প্রধানমন্ত্রী, এবং রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালের কাছে পাঠানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন