Supreme Court

Calcutta High Court: পুলিশকে নিয়ন্ত্রণের জন্য গড়া হোক কমিশন, সুপ্রিম-রায় মানার দাবিতে মামলা বিজেপি-র

পুলিশের নিয়ন্ত্রণ নিয়ে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রী, বিরোধী দলনেতা এবং পুলিশের ডিজি-কে নিয়ে কমিশন গঠন করতে বলেছিল সুপ্রিম কোর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৮:২৫
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

সুপ্রিম কোর্টের দেড় দশকের পুরনো রায়কে হাতিয়ার করে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল বিজেপি। আদালতে তাদের আবেদন, ২০০৬ সালের সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ‘রাজ্য নিরাপত্তা কমিশন’ গঠন করা হোক বাংলায়।

রাজ্যে বার বার বিরোধী দলের জনপ্রতিনিধিদের বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ বিজেপি-র। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী থেকে রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ-সহ দলীয় নেতাদের গতিবিধিতে পুলিশি হস্তক্ষেপের প্রতিবাদে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করা হল পদ্ম-শিবিরের তরফে। আবেদনে পুলিশের বিরুদ্ধে ‘ক্ষমতা অপব্যবহারের’ অভিযোগ আনার পাশাপাশি প্রশ্ন তোলা হয়েছে, ‘‘১৬ বছর পরেও সুপ্রিম কোর্টের নির্দেশ মত ‘রাজ্য নিরাপত্তা কমিশন’ গঠন করা হয়নি কেন?’’

Advertisement

২০০৬ সালের ওই নির্দেশে শীর্ষ আদালত জানিয়েছিল, পুলিশের নিয়ন্ত্রণ নিয়ে একটি কমিশন গঠন করবে সব রাজ্য। ওই কমিশনের চেয়ারম্যান হিসাবে থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং সদস্য হিসাবে সংশ্লিষ্ট রাজ্য পুলিশের ডিজি এবং বিধানসভার বিরোধী দলনেতা। এই কমিশন পুলিশের অতি-সক্রিয়তা থেকে নিষ্ক্রিয়তা সব বিষয়ই পর্যালোচনা করবে।

অন্ধ্রপ্রদেশ হাই কোর্টের নির্দেশের পর সেই রাজ্য ‘নিরাপত্তা কমিশন’ গঠন করেছিল। এ রাজ্যেও এ বার ওই কমিশন গঠন করার দাবি তোলা হয়েছে প্রধান বিরোধী দলের তরফে। জনস্বার্থ মামলাটি করেছেন, বিজেপি নেতা তথা আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি।

Advertisement

মঙ্গলবার জনস্বার্থ মামলার শুনানির পরে আবেদনকারী পক্ষের আইনজীবী সূর্যনীল দাস বলেন, ‘‘কয়েক দিন আগে বিরোধী দলনেতাকে বিকাশ ভবনে যেতে বাধা দেয় পুলিশ। তার আগে নেতাইয়ে শহিদ স্মরণ কর্মসূচিতে যাওয়ার সময়ও একই আচরণ করেছিল পুলিশ। বিরোধীদের প্রতি পুলিশের এই অতিসক্রিয়তার বিরুদ্ধেই এই মামলা।’’ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বেঞ্চে আগামী সপ্তাহে এই জনস্বার্থ মামলার শুনানি হতে পারে।

প্রসঙ্গত, শুভেন্দুকে নেতাইয়ের শহিদ স্মরণ কর্মসূচিতে যোগ দিতে পুলিশি বাধা এবং কাঁথিতে তাঁর বাড়ির সামনে সিসিটিভি ক্যামেরা বসিয়ে নজরদারির অভিযোগ সংক্রান্ত মামলা বর্তমানে কলকাতা হাই কোর্টে বিচারাধীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন