Bidyut Chakraborty

পাঁচ মামলা, বিদ্যুৎকে ২০ ও ২২ প্রশ্ন করতে চায় পুলিশ

গত পাঁচ বছরের কার্যকালে বিতর্ক পিছু ছাড়েনি বিদ্যুৎ চক্রবর্তীর। উপাচার্য পদের মেয়াদ শেষ হওয়ার আগের দিনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঁচ পাতার একটি চিঠি দিয়ে আক্রমণ করেছিলেন তিনি।

Advertisement

বাসুদেব ঘোষ 

শান্তিনিকেতন শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ০৮:১৬
Share:

প্রাক্তন উপাচার্য বিদ্যুত চক্রবর্তী। —ফাইল চিত্র।

সরকারি বাংলো ছাড়ার কথা ইতিমধ্যেই তাঁকে জানিয়েছে বিশ্বভারতী। এ বার আরও ‘চাপে’ বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর বিরুদ্ধে হওয়া পাঁচটি মামলায় বিদ্যুৎকে জিজ্ঞাসাবাদ করতে চলেছে শান্তিনিকেতন থানার পুলিশ। আগামী ২০ ও ২২ নভেম্বর জিজ্ঞাসাবাদ করার দিন ধার্য করা হয়েছে বলে পুলিশ সূত্রের খবর। এ নিয়ে প্রাক্তন উপাচার্যের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

গত পাঁচ বছরের কার্যকালে বিতর্ক পিছু ছাড়েনি বিদ্যুৎ চক্রবর্তীর। উপাচার্য পদের মেয়াদ শেষ হওয়ার আগের দিনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাঁচ পাতার একটি চিঠি দিয়ে আক্রমণ করেছিলেন তিনি। ওই চিঠির ভাষা অশালীন ও কুরুচিকর দাবি করে শান্তিনিকেতন থানায় অভিযোগ দায়ের করেন বীরভূম জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি প্রলয় নায়েক। পুলিশ অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করে। এর পাশাপাশি বিতর্কিত ফলক বসানো সহ বিদ্যুতের বিরুদ্ধে আরও চারটি অভিযোগকে এফআইআর হিসেবে গণ্য করে মামলা রুজু করেছে শান্তিনিকেতন থানার পুলিশ।

সেই সব মামলায় প্রাক্তন উপাচার্যকে জিজ্ঞাসাবাদের জন্য গত বৃহস্পতিবার পুলিশ আধিকারিকেরা তাঁর বাসভবনে গিয়ে তাঁকে নোটিস ধরিয়ে আসেন। গত শুক্রবার হাজিরা দেওয়ার কথা থাকলেও প্রাক্তন উপাচার্য তিন সপ্তাহ সময় চাওয়ার পাশাপাশি আইনজীবী মারফত কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন। আদালত রক্ষাকবচ দিলেও পুলিশ বিদ্যুৎকে জিজ্ঞাসাবাদ করতে পারবে বলে জানায়। এর পরেই শান্তিনিকেতন থানার তরফে ফের তাঁকে নোটিস ধরানো জিজ্ঞাসাবাদের জন্য। পুলিশ সূত্রের খবর, জিজ্ঞাসাবাদের বিষয়টি নিয়ে তারা দেরি করতে চাইছে না। ২০ নভেম্বর তিনটি মামলার পরিপ্রেক্ষিতে এবং ২২ নভেম্বর অন্য দু’টি মামলার জন্য জিজ্ঞাসাবাদ করা হবে উপাচার্যকে।

Advertisement

অন্য দিকে, কার্যকালের মেয়াদ শেষ হওয়ার পরেও বিশ্বভারতীর উপাচার্যের বাংলো দখল করে রয়েছেন বিদ্যুৎ, এই অভিযোগও তুলেছে বিভিন্ন মহল। বিশ্বভারতীর শিক্ষক সংগঠন ভিবিইউএফএ এই নিয়ে সরব হয়েছে। এমনকি বিশ্বভারতীর তরফে সরকারি বাংলো খালি করতে উপাচার্যকে পরামর্শ দেওয়া বলে সূত্রের খবর। বিশ্বভারতীরই এক বিশ্বস্ত সূত্রের মতে, সামনে পুলিশের জিজ্ঞাসাবাদ থাকায় সেই যুক্তি দেখিয়ে আরও কিছুদিন বিদ্যুৎ পূর্বিতা বাসভবনে থাকতে চাইছেন। বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় এই নিয়ে মন্তব্য করতে চাননি ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন