ছাই দূষণ, ক্ষোভ সাঁওতালডিহিতে

বিদ্যুৎকেন্দ্রর ছাই থেকে এলাকায় দূষণ ছড়াচ্ছে। আগে থেকেই এই অভিযোগে সরব হয়েছিলেন পড়াডিহা গ্রামের বাসিন্দারা। এ বার তাঁরা ছাই ভর্তি দু’টি ডাম্পার আটকে গাড়িতে বোঝাই ছাই জোর করে ফেলালেন বিদ্যুৎকেন্দ্রর মূল গেটের সামনে। বাধা দিতে গিয়ে উত্তেজিত গ্রামবাসীদের হাতে নিগ্রহ হতে হয়েছে বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা বেসরকারি সংস্থার সিকিউরিটি ইনচার্জকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাঁওতালডিহি শেষ আপডেট: ৩১ মে ২০১৫ ০১:৩৭
Share:

বিদ্যুৎকেন্দ্রর ছাই থেকে এলাকায় দূষণ ছড়াচ্ছে। আগে থেকেই এই অভিযোগে সরব হয়েছিলেন পড়াডিহা গ্রামের বাসিন্দারা। এ বার তাঁরা ছাই ভর্তি দু’টি ডাম্পার আটকে গাড়িতে বোঝাই ছাই জোর করে ফেলালেন বিদ্যুৎকেন্দ্রর মূল গেটের সামনে। বাধা দিতে গিয়ে উত্তেজিত গ্রামবাসীদের হাতে নিগ্রহ হতে হয়েছে বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা বেসরকারি সংস্থার সিকিউরিটি ইনচার্জকে। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে সাঁওতালডিহির তাপবিদ্যুৎকেন্দ্রে। মূল গেটের সামনে ছাই পড়ে থাকার ফলে যাতায়াতে সমস্যায় পড়তে হয়েছিল কর্মীদের। তবে পুলিশের হস্তক্ষেপে দ্রুত ছাই সরানো হয়েছে। বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষের তরফে জানানো অভিযোগের প্রেক্ষিতে একটি মামলা রুজু করেছে পুলিশ। সাঁওতালডাহি তাপবিদ্যুৎকেন্দ্রর ছাই থেকে তৈরি দূষণের জেরে বিদ্যুৎকেন্দ্র লাগোয়া গ্রামগুলির বাসিন্দারা সমস্যায় পড়ছেন বলে অভিযোগ দীর্ঘ সময়ের। তবে আগে এই ভাবে গাড়ি আটকে বিদ্যুৎকেন্দ্রের মূল গেটের সামনে ছাই ফেলে দেওয়ার নজির নেই। প্রসঙ্গত, পড়াডিহা গ্রামটি বিদ্যুতকেন্দ্র পাশেই অবস্থিত। গ্রামের বাসিন্দাদের একাংশের অভিযোগ, ছাই ভর্তি ডাম্পারগুলি যাওয়ার সময়ে ছাই উড়ে তাঁদের বাড়িতে পড়ে। যেখানে ছাই ফেলা হয় জোরে হাওয়া দিলে সেখান থেকেও ছাই উড়ে গ্রামের মধ্যে পড়ছে। তবে পড়াডিহা গ্রামের বাসিন্দারা ছাইয়ের জন্য সমস্যায় পড়ছে বলে তাঁদের কাছে আগে অভিযোগ জানানো হয়নি বলে দাবি করেছেন বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ। জেনারেল ম্যানেজার স্বপন মাইতি বলেন, ‘‘পড়াডিহা গ্রামের লোকজন এই বিষয়ে আগে আমাদের কাছে কোনও অভিযোগই জানায়নি। ফলে হটাৎ করে তাঁরা কেন এই কাণ্ড ঘটালেন সেটা বোঝা যাচ্ছে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন