সব কয়েন বৈধ, না নিলে শাস্তিও

দশ টাকার কয়েন অচলের গুজবের পরে মাস কয়েক ধরে এক টাকার কয়েন অচল বলে গুজব ছড়িয়েছে বোলপুরে। দশ টাকার কয়েন থেকে শুরু করে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের চালু করা বিভিন্ন মূল্যের কয়েন লেনদেনের ক্ষেত্রে সম্পূর্ণ বৈধ এবং সচল, তা বিজ্ঞপ্তি দিয়ে আগেই জানিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ১৪:০০
Share:

এক, দুই, পাঁচ ও দশ টাকার কয়েনের লেনদেন সম্পূর্ণ বৈধ জানিয়ে এ বার বিজ্ঞপ্তি দিল বোলপুর মহকুমা প্রশাসন। নির্দেশের অন্যথা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। এই বার্তা এলাকার ব্যবসায়ী সমিতি, বাস মালিক সমিতির কর্মকর্তাদের চিঠি পাঠিয়ে জানিয়েছে মহকুমা প্রশাসন। ওই নির্দেশের কপি দেওয়া হয়েছে জেলা পুলিশ প্রশাসনের কর্তাব্যক্তিদেরও।

Advertisement

চায়ের দোকান থেকে সব্জি বাজার, পাড়ার নটকোনা দোকানদার থেকে খুচরো ও পাইকারি বিক্রেতা— কয়েন নিয়ে গোল বেঁধেছে বহু জায়গাতেই। এ নিয়ে সমস্যায় জর্জরিত গ্রাহকেরা। দশ টাকার কয়েন অচলের গুজবের পরে মাস কয়েক ধরে এক টাকার কয়েন অচল বলে গুজব ছড়িয়েছে বোলপুরে। দশ টাকার কয়েন থেকে শুরু করে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের চালু করা বিভিন্ন মূল্যের কয়েন লেনদেনের ক্ষেত্রে সম্পূর্ণ বৈধ এবং সচল, তা বিজ্ঞপ্তি দিয়ে আগেই জানিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। গুজব ছড়ানো বা নির্দেশ না মানার ক্ষেত্রে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।

প্রশাসনের পর্যবেক্ষণ, এরপরেও এক শ্রেণির মানুষ এবং ব্যবসায়ী কয়েন নিয়ে গুজব ছড়াচ্ছেন। তাতেই সমস্যা তৈরি হয়েছে। এ নিয়ে সমাধান সূত্রের খোঁজে চেয়ে মহকুমা পুলিশ প্রশাসনের দ্বারস্থ হয়েছিলেন এলাকার বণিকসভা বোলপুর ব্যবসায়ী সমিতি। ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সিংহ জানান, ‘‘কয়েন অচল নিয়ে অকারণ গুজব এবং তার জেরে তৈরি সমস্যার সমাধান চেয়ে প্রশাসনের কাছে আর্জি জানানো হয়েছে। অবস্থা স্বাভাবিক করতে মহকুমা প্রশাসন ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।’’

Advertisement

৩১ মে বোলপুরের মহকুমাশাসক শম্পা হাজরার দেওয়া ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক, দুই, পাঁচ ও দশ টাকার কয়েন লেনদেনের ক্ষেত্রে সম্পূর্ণ বৈধ। মে মাসের প্রথম সপ্তাহে জেলার সংশ্লিষ্ট সবস্তরকে নিয়ে বৈঠক হয়েছে। ওই নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে, প্রতিটি ব্যাঙ্ক একটি নির্দিষ্ট কাউন্টারে নির্দিষ্ট দিনে সর্বাধিক ৫০০ টাকা পর্যন্ত কয়েন জমা নেবে। অন্যথা হলে, আইনানুগ ব্যবস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন