বিজ্ঞান পড়ানোর উদ্যোগ বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে যাতাযাতের বাস চালু হয়েছে। এ বার তাঁর নির্দেশেই বিজ্ঞান বিভাগ চালু হতে চলেছে বিশ্ববিদ্যালয়ে। গত সোমবার সার্কিট হাউসের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এই নির্দেশ দিয়ে যান। বৈঠকে বিকাশ ভবনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। তাঁদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই বিকাশ ভবনে বিজ্ঞান বিভাগ চালু করার প্রস্তাব দেওয়ার প্রক্রিয়াও শুরু করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ১৭ মে ২০১৫ ০১:৪১
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে যাতাযাতের বাস চালু হয়েছে। এ বার তাঁর নির্দেশেই বিজ্ঞান বিভাগ চালু হতে চলেছে বিশ্ববিদ্যালয়ে।

Advertisement

গত সোমবার সার্কিট হাউসের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী এই নির্দেশ দিয়ে যান। বৈঠকে বিকাশ ভবনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। তাঁদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই বিকাশ ভবনে বিজ্ঞান বিভাগ চালু করার প্রস্তাব দেওয়ার প্রক্রিয়াও শুরু করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রীর এই নির্দেশে নতুন করে খুশি ছড়িয়েছে জেলার ছাত্রছাত্রীদের মধ্যে।

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবনারায়ণ বন্দ্যোপাধ্যায় বলেন, “প্রশাসনিক বৈঠকেই মুখ্যমন্ত্রী বিজ্ঞান বিভাগ চালু করার নির্দেশ দেন। আমরা লিখিত ভাবে প্রস্তাব তৈরি করে বিকাশ ভবনে পাঠাচ্ছি। তার প্রক্রিয়া চলছে।” জেলা সভাধিপতি অরূপ চক্রবর্তী বলেন, “বিজ্ঞান বিভাগ তৈরি হলে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের চাহিদা আরও বেড়ে যাবে। জেলার বিজ্ঞানের ছাত্রছাত্রীদের জন্য একটা নতুন দিক খুলে যাবে। মুখ্যমন্ত্রীর নির্দেশকে দ্রুত বাস্তবায়িত করতে প্রশাসনিক ভাবে আমরা সব রকম সাহায্য করতে প্রস্তুত”।

Advertisement

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বলতে শুধু গণিত বিষয়টিই রয়েছে। তাই অন্যান্য বিষয়ে উচ্চশিক্ষার জন্য সেই বাইরের জেলার দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে জেলার ছাত্রছাত্রীদের। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরে আলাদা করে বিজ্ঞান বিভাগ চালু হলে গণিতের পাশাপাশি অন্যান্য বিষয় গুলিতেও পঠন পাঠন চালু হবে। সেক্ষেত্রে নতুন করে আশার আলো খুঁজে পাচ্ছেন জেলার পড়ুয়ারা।

গত বছরের অগস্ট মাস থেকে বাংলা, ইংরেজি, সংস্কৃত, সাঁওতালি ও ট্রাইবাল স্টাডিজ, সমাজকর্ম, ইতিহাস, দর্শন, এডুকেশন, রাষ্ট্রবিজ্ঞান, আইন ও গণিত মোট ১১টি বিষয়ে পঠন পাঠন শুরু হয় বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে। মোট ৫১ জন অতিথি শিক্ষক নিয়োগ করা হয়। উপাচার্য নিজেও নিয়মিত ক্লাসে গিয়ে পড়ুয়াদের বিশেষ পরামর্শ দেন। বাঁকুড়ার মিথিলা ও তিলাবেদিয়া মৌজায় প্রায় ১৫ বিঘা জমি নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। সেখানে ভবন তৈরির কাজ শুরু হয়েছে। রাজ্য সরকার বিশ্ববিদ্যালয়ের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করেছে। যার মধ্যে প্রায় ১০ কোটি টাকা বিশ্ববিদ্যালয় হাতে পেয়েছে। সেই টাকাতেই বিশ্ববিদ্যালয় গড়ার কাজ শুরু হয়েছে প্রাথমিক ভাবে। তবে বাউন্ডারি ওয়াল গড়ার জন্য সোমবার মুখ্যমন্ত্রীর কাছে আরও দেড় কোটি টাকা বরাদ্দের দাবি জানানো হয়েছে বলে জানিয়েছেন সভাধিপতি। বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে ১১টি বিষয়ে প্রায় ৪৫০ জন ছাত্রছাত্রী ভর্তি হয়েছিল বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। উপাচার্য বলেন, “আবার ভর্তি প্রক্রিয়া শুরু হবে। তার প্রস্তুতি শুরু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন