চারটি জাতীয় পুরস্কার পেল বীরভূম

কাজের নিরিখে রাজ্যের বাকি জেলা পরিষদগুলিকে পিছনে ফেলে কেন্দ্র সরকারের ‘পঞ্চায়েত স্বশক্তিকরণ পুরস্কার’ জিতে নিল বীরভূম জেলা পরিষদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ময়ূরেশ্বর শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৭ ০২:২৭
Share:

কাজের নিরিখে রাজ্যের বাকি জেলা পরিষদগুলিকে পিছনে ফেলে কেন্দ্র সরকারের ‘পঞ্চায়েত স্বশক্তিকরণ পুরস্কার’ জিতে নিল বীরভূম জেলা পরিষদ।

Advertisement

শুধু তা-ই নয়, পুরস্কার পাচ্ছে ময়ূরেশ্বর ১ পঞ্চায়েত সমিতিও। এই বিভাগে রাজ্য থেকে আর একটি মাত্র পঞ্চায়েত সমিতিই ওই পুরস্কার পেয়েছে— হুগলির ধনেখালি। পাশাপাশি গ্রাম পঞ্চায়েত স্তরে কেন্দ্রীয় তালিকায় রাজ্য থেকে বীরভূমেরই দু’টি পঞ্চায়েত (রাজনগর ও ইলামবাজার) স্থান করে নিয়েছে। বিপর্যয় মোকাবিলায় ভাল করে রাজ্য থেকে একমাত্র রাজনগর গ্রাম পঞ্চায়েত ওই পুরস্কার পেয়েছে। সাধারণ বিভাগে রাজ্যের আরও তিনটি পঞ্চায়েতের সঙ্গে পুরস্কৃত হতে চলেছে ইলামবাজারও।

এ ছাড়াও বাঁকুড়ার কেঞ্জকুড়া, হাওড়ার চণ্ডীপুর এবং পূর্ব মেদিনীপুরের মাজিলাপুর পঞ্চায়েতও পুরস্কার পাচ্ছে। শৌচাগার নির্মাণ প্রকল্পে ভাল কাজ করে পুরস্কার পাচ্ছে দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের সাফানগর পঞ্চায়েত। পাশাপাশি রাজ্য থেকে ‘রাষ্ট্রীয় গৌরব গ্রামসভা পুরস্কার’ পাচ্ছে হাওড়ার সাকরাইল ব্লকের কেন্দুয়া পঞ্চায়েতের ৫ নম্বর সংসদ। ২০১৫-’১৬ আর্থিক বর্ষে বিভিন্ন সরকারি প্রকল্পে কাজের ভিত্তিতে ওই পুরস্কার দেওয়া হচ্ছে। আগামী ২৪ এপ্রিল উত্তরপ্রদেশের লখনৌয়ে সারা দেশের জয়ী পঞ্চায়েতগুলির হাতে পুরস্কার তুলে দিলে দেবে কেন্দ্র।

Advertisement

প্রশাসন সূত্রের খবর, প্রতি বছর সার্বিক উন্নয়নের নিরেখে রাজ্যের একটি জেলা পরিষদ, দু’টি পঞ্চায়েত সমিতি এবং ছ’টি পঞ্চায়েতকে পুরস্কৃত করে কেন্দ্র। পঞ্চায়েতগুলির ক্ষেত্রে অবশ্য সার্বিক উন্নয়নের পাশাপাশি কোনও একটি ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালনের বিষয়ও বিবেচিত হয়। সাধারণত গ্রাম সংসদ সভা আহ্বান থেকে পানীয় জল, রাস্তাঘাট, শৌচাগার নির্মাণ-সহ সার্বিক উন্নয়নের নথি দিয়ে অনলাইনে আবেদন করতে হয় ত্রিস্তরীয় পঞ্চায়েতগুলিকে। সেই আবেদন খতিয়ে দেখে পঞ্চায়েতের ক্ষেত্রে ব্লক, পঞ্চায়েত সমিতির ক্ষেত্রে জেলা এবং জেলা পরিষদের ক্ষেত্রে রাজ্য প্রশাসন সেরাদের নাম পাঠায় কেন্দ্রীয় স্তরে। কেন্দ্র সরকারের বিশেষ কমিটি সেই মনোনয়নগুলি সরেজমিনে খতিয়ে দেখে রিপোর্ট দেওয়ার পরে পুরস্কারের জন্য নাম ঘোষিত হয়।

স্বভাবতই কেন্দ্রীয় পুরস্কার পেয়ে জেলা প্রশাসনে এখন খুশির হাওয়া বইছে। ময়ূরেশ্বর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি ধীরেন্দ্রমোহন বন্দ্যোপাধ্যায় বলছেন, ‘‘এর আগেও মল্লারপুর পঞ্চায়েতের প্রধান থাকাকালীন চার বার জাতীয় পুরস্কার পেয়েছি। সেই অভিজ্ঞতা পঞ্চায়েত সমিতিতে কাজে লাগিয়েই ভাল ফল পেয়েছি। এই পুরস্কার দায়িত্ব আরও বাড়িয়ে দিল।’’

গর্বিত জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায়চৌধুরীও। তিনি বলেন, ‘‘উন্নয়নের ক্ষেত্রে জনপ্রতিনিধিদের সঙ্গে সরকারি আধিকারিকদের মেলবন্ধনের উপর জোর দিয়েছিলাম। সেটা পেরেছিলাম বলেই আজ আমরা রাজ্যে সেরা হয়েছি। আগামী দিনেও সেরা থাকার জন্য আমরা সচেষ্ট থাকব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন