পুরুলিয়ায় দ্বিতীয় দিনেও এগিয়ে বিজেপি, দখলে সাতটি পঞ্চায়েত বোর্ড, তৃণমূলের চার

বৃহস্পতিবার বোর্ড গঠন হয়েছে পুরুলিয়ার ন’টি ব্লকের ১৮টি গ্রাম পঞ্চায়েতে। তার মধ্যে সাতটিই পেয়েছে বিজেপি। তৃণমূল বোর্ড গড়তে সমর্থ হয়েছ চারটি পঞ্চায়েতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রঘুনাথপুর ও পুরুলিয়া শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ ০০:৪৮
Share:

প্রতীকী ছবি।

স্থগিত থাকা পঞ্চায়েতগুলির বোর্ড গঠনের দ্বিতীয় দিনেও এগিয়ে থাকল বিজেপি।

Advertisement

বৃহস্পতিবার বোর্ড গঠন হয়েছে পুরুলিয়ার ন’টি ব্লকের ১৮টি গ্রাম পঞ্চায়েতে। তার মধ্যে সাতটিই পেয়েছে বিজেপি। তৃণমূল বোর্ড গড়তে সমর্থ হয়েছ চারটি পঞ্চায়েতে। কংগ্রেসও বোর্ড গড়েছে চারটিতে। সিপিএম পেয়েছে দু’টি পঞ্চায়েত। আর একটিতে নির্দলের প্রধান হয়েছে।

বিজেপি পেয়েছে বাঘমুণ্ডি ব্লকের বাঘমুণ্ডি, মাঠা, ঝালদা ২ ব্লকের চ্যেকা, নিতুড়িয়ার রায়বাঁধ, পাড়া ব্লকের ঝাপড়া-জব়ড়রা ২, রঘুনাথপুর ১ ব্লকের নতুনডি, রঘুনাথপুর ২ ব্লকের নতুনডি। তৃণমূলের হাতে এসেছে পুরুলিয়া ২ ব্লকের রাঘবপুর, হুটমুড়া, বরাবাজারের ভাগাবাঁধ, নিতুড়িয়ার গুনিয়াড়া পঞ্চায়েত। কংগ্রেস পেয়েছে বাঘমুণ্ডির বুড়দা-কালীমাটি, অযোধ্যা, ঝালদা ২ টাটুয়াড়া, মাঝিডি পঞ্চায়েত। সিপিএম পেয়েছে ঝালদা ২ ব্লকের বামনিয়া-বেলাডি ও মানবাজার ১ ব্লকের মানবাজার পঞ্চায়েত।

Advertisement

পাড়া ব্লকের ভাওরিডি পঞ্চায়েতের প্রধান চায়না বাউড়ি নির্বাচনে সিপিএম সমর্থিত নির্দল প্রার্থী হিসাবেই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। নির্বাচনে ভাওরিডিতে সমসংখ্যক আসন পায় বিজেপি ও তৃণমূল। ফলে সিপিএম সমর্থিত ওই নি‌র্দল প্রার্থীর সমর্থনের উপরেই বোর্ড গঠনের বিষয়টি নির্ভর করছিল। এ ক্ষেত্রে চায়নাদেবীকে সমর্থন করেছেন তৃণমূলের সদস্যরা। সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য দীননাথ লোধা এ দিন দাবি করেন, ‘‘ভাওরিডি পঞ্চায়েতে আমাদের দলের কেউ প্রধান হননি। যিনি হয়েছেন, তাঁকে নির্বাচনের সময়ে আমরা শুধু সমর্থন করেছিলাম মাত্র। কাদের সমর্থন নিয়ে তিনি প্রধান হয়েছেন সেই বিষয়ে আমাদের কিছু জানা নেই।”

আবার কিছু পঞ্চায়েতে প্রধান ও উপপ্রধান বিভিন্ন দলের হয়েছে। ঝালদা ২ চ্যেকা পঞ্চায়েতে প্রধান হয়েছেন বিজেপির, উপপ্রধান কংগ্রেসের। এই ব্লকের বামনিয়া-বেলাডি পঞ্চায়েতে প্রধান সিপিএমের, উপপ্রধান আবার তৃণমূলের। সূত্রের খবর, এখানে কংগ্রেসকে ঠেকাতে তৃণমূলের সদস্যেরা সিপিএমের সদস্যকে সমর্থন করে প্রধান নির্বাচন করেছেন। যদিও স্থানীয় নেতৃত্ব এ নিয়ে মন্তব্য করতে চাননি।

বাঘমুণ্ডির বুড়দা-কালীমাটি পঞ্চায়েতে কংগ্রেস-ফরওয়ার্ড ব্লক আসন সমঝোতা করে লড়েছিল। প্রধান হয়েছেন কংগ্রেসের ও উপপ্রধান ফরওয়ার্ড ব্লকের। পুরুলিয়া ২ ব্লকের রাঘবপুর পঞ্চায়েতে তৃণমূল ও বিজেপি সমান (৬টি) আসন জিতলেও বিজেপির এক জন তৃণমূলে যোগ দেন। প্রধান ও উপপ্রধান দু’টি পদই পেয়েছে তৃণমূল।

ঝালদা ২ ব্লকের মাঝিডি পঞ্চায়েতে প্রধান হয়েছে কংগ্রেস সমর্থিক নির্দল প্রার্থী। উপপ্রধান কংগ্রেসেরই। ক’দিন ধরেই কংগ্রেস অভিযোগ তুলছিল, ঝালদা ২ ব্লকের টাটুয়াড়া পঞ্চায়েতে তাদের দলের প্রধান পদপ্রার্থীর তফসিলি জাতিগত শংসাপত্র প্রশাসন বাতিল করতে পারে। সেই আশঙ্কায় এ দিন ওই পঞ্চায়েতের বাইরে কংগ্রেস কর্মীরা জমায়েত করেছিলেন। পুলিশও কড়া নিরাপত্তার আয়োজন করেছিল। শেষ পর্যন্ত অবশ্য নির্বিঘ্নেই সব মিটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন