সম্মান পেয়ে দু’চোখ ভিজে গেল স্বপনের

পুরস্কার হাতে স্বপন মাহারা। মাইক্রোফোনে যখন নাম ধরে ডাকা হচ্ছিল, তখনই তাঁর পা রীতিমতো কাঁপছিল। উদ্যোক্তারা গলায় উত্তরীয় পড়িয়ে দিতেই নিজেকে আর ধরে রাখতে পারলেন না স্বপন মাহারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

লাভপুর শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৬ ০১:৩৯
Share:

পুরস্কার হাতে স্বপন মাহারা।

পুরস্কার হাতে স্বপন মাহারা।

Advertisement

মাইক্রোফোনে যখন নাম ধরে ডাকা হচ্ছিল, তখনই তাঁর পা রীতিমতো কাঁপছিল। উদ্যোক্তারা গলায় উত্তরীয় পড়িয়ে দিতেই নিজেকে আর ধরে রাখতে পারলেন না স্বপন মাহারা। ভিজিয়ে ফেললেন দু’চোখ। তাঁর কান্নায় মন ভারী হল বাকিদেরও।

অন্যান্য বারের মতো সোমবারও লাভপুরের নাট্যম নৃত্যগোষ্ঠী সংবর্ধনা সভার আয়োজন করেছিল। গত চার বছর ধরে সমাজের বিভিন্ন স্তরের মানুষদের পাশাপাশি ব্রাত্যজনদেরও সংবর্ধিত করছে তারা। এ বার নবতম সংযোজন স্বপন মাহারা। লাভপুরে হাটতলা পাড়ার বাসিন্দা মধ্য চল্লিশের স্বপনবাবু পেশায় চর্মকার। গরুর হাটের এক কোণে জুতো সারাই করেন। ভাল জুতা সারাই করিয়ে হিসাবে তাঁর পরিচিতি রয়েছে। কিন্তু জুতো সারাইয়ের পরে কেউ তার খবর রাখে না। এ দিন কান্না ভেজা গলায় তিনি বললেন, ‘‘আমার ভাগ্যে যে এমন সম্মান জুটবে, তা স্বপ্নেও ভাবিনি। সবাই তো ছেঁড়া ফাটা নোংরা মাখা জুতো মুখের সামনে ফেলে দিয়ে যায়। ফিরেও মুখের দিকে তাকিয়ে দেখে না।’’ স্বপনবাবুর কান্না সঞ্চারিত হয়ে যায় অন্যদের মধ্যেও। একই সঙ্গে এ দিন সংবর্ধনা জানানো হয় শিক্ষক অরুণ রায়, লোকশিল্পী রথীন দাসকেও। তাঁরা বলেন, ‘‘সমাজের এক অবহেলিত সম্প্রদায়ের প্রতিনিধিকেও সংবর্ধনা দেওয়ায় উদ্যোক্তাদের সাধুবাদ জানাচ্ছি।’’

Advertisement

এ দিনই ব্লকের যুগ্ম শ্রেষ্ঠ পুজো কমিটি হিসাবে বাকুল জুভেনাইল ক্লাব, ষষ্ঠীনগর ইয়ং সোসাইটি, যুগ্ম শ্রেষ্ঠ প্রতিমা শিল্পী কাশীনাথ থান্দার, গৌতম লোহার এবং শ্রেষ্ঠ মণ্ডপ শিল্পী হিসাবে জগন্নাথ গড়াইকেও সংবর্ধনা জানানো হয়। এ দিন ছিল আয়োজক সংস্থার ১২তম প্রতিষ্ঠা দিবসও। সেই উপলক্ষে মিশন ‘নির্মল বীরভূম’ কর্মসূচিতে শিক্ষার্থীরা বাসস্ট্যান্ড এবং হাসপাতাল চত্বরে সাফাইও করে। অন্যান্যদের মধ্যে হাজির ছিলেন শিক্ষকরত্ন পুরস্কারপ্রাপ্ত পার্থপ্রদীপ সিংহ, প্রাক্তন শিক্ষক গুরুপদ দাস, সমাজকর্মী অমরচাঁদ কুণ্ডু প্রমুখ।

আয়োজক সংস্থার সম্পাদক সুদীপ্ত মণ্ডল বলেন, ‘‘আমরা মনে করি কামার, কুমোর, চামারও শিল্পী। কিন্তু তাঁরা কোনও দিন শিল্পীর সম্মান পান না। তাই সমাজেও অন্য ক্ষেত্রে সম্মাননীয়দের পাশাপাশি ওই সব ব্রাত্যশিল্পীদেরও সম্মান জানানোর চেষ্টা করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন