কুসংস্কার রুখতে এ বার কমিটি

ডাইনি অপবাদের মত, আদিবাসী সমাজের কুসংস্কার এবং কু-প্রথা দূর করার জন্য সচেতনতা গড়ে তুলতে এই বার উদ্যোগী হল সংশ্লিষ্ট মহল।শুধু সভা, সমিতি বা আলোচনাতেই সীমিত থাকাই নয়। সংশ্লিষ্ট এলাকার তথা ওই আদিবাসী মহল্লার যুব সমাজকে নিয়ে গঠিত হচ্ছে কমিটিও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০১৭ ০১:২৯
Share:

ডাইনি অপবাদের মত, আদিবাসী সমাজের কুসংস্কার এবং কু-প্রথা দূর করার জন্য সচেতনতা গড়ে তুলতে এই বার উদ্যোগী হল সংশ্লিষ্ট মহল।

Advertisement

শুধু সভা, সমিতি বা আলোচনাতেই সীমিত থাকাই নয়। সংশ্লিষ্ট এলাকার তথা ওই আদিবাসী মহল্লার যুব সমাজকে নিয়ে গঠিত হচ্ছে কমিটিও। শনিবার শান্তিনিকেতন থানার রূপপুর পঞ্চায়েতের বড়ডাঙ্গা গ্রামে, পুলিশ, প্রশাসন, পঞ্চায়েত এবং আদিবাসী বুদ্ধিজীবী সমাজের উপস্থিতে গঠিত হল এক কমিটি। উল্লেখ্য, দিন দু’য়েক আগে ডাইনি অপবাদ দিয়ে এক আদিবাসী বধূকে মারধরের ঘটনা প্রকাশ্যে আসে। ওই ঘটনায় আক্রান্তের পরিবারের পাঁচ জন অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

শান্তিনিকেতন লাগোয়া এলাকায়, এমন ঘটনার কথা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে সংশ্লিষ্ট সব মহল। সংশ্লিষ্ট আদিবাসী মহল্লার মানুষজনকে নিয়ে শনিবার বিকেলে শান্তিনিকেতন থানার রূপপুর পঞ্চায়েতের বড়ডাঙ্গা গ্রামের শিশু শিক্ষা কেন্দ্রের মাঠে হয়ে গেল একটি জন সচেতনতামূলক সভা ও আলোচনা।

Advertisement

আদিবাসী বুদ্ধিজীবী, লেখক, শিল্পী ও সাহিত্যিকদের উদ্যোগে এবং বোলপুর মহকুমা পুলিশ প্রশাসন এবং স্থানীয় পঞ্চায়েতের সহায়তায় আয়োজন ছিল এমন কর্মসূচির। ছিলেন এলাকার বহু আদিবাসী পুরুষ, মহিলা এবং স্কুল পড়ুয়া। তাঁরা অনেকেই আলোচনায় যোগও দেন। উঠে এলাকার নানা কথাও। আদিবাসী সমাজে এমন সচেতনতা প্রচার এবং প্রসারের লক্ষে এগিয়ে আসা উদ্যোগীদের অন্যতম শিক্ষক শিবু সরেন এ দিন বলেন, “পুলিশ, প্রশাসন এবং পঞ্চায়েতের উপস্থিতি ও সহযোগিতায় এলাকায় একটি কমিটি গঠন করা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন