পুনর্বাসনের দাবি

রেলের জায়গায় বসবাসকারী তফসিলি এবং খেটেখাওয়া দিন মজুর পরিবারগুলির পুনর্বাসনের দাবি তুলল গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি নামের একটি সংগঠন। তারা এ দিন বোলপুরের মহকুমাশাসককে স্মারকলিপি দেয়। পূর্ব রেলের সাহেবগঞ্জ-লুপ লাইনের বোলপুর রেলস্টেশন লাগোয়া রেলপাড় এলাকায় কয়েক দশক ধরে বেশ কিছু তফসিলি এবং দিনমজুর পরিবারের মোট ৩৫ টি পরিবার বসবাস করছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২১ মে ২০১৫ ০১:২৬
Share:

রেলের জায়গায় বসবাসকারী তফসিলি এবং খেটেখাওয়া দিন মজুর পরিবারগুলির পুনর্বাসনের দাবি তুলল গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি নামের একটি সংগঠন। তারা এ দিন বোলপুরের মহকুমাশাসককে স্মারকলিপি দেয়।

Advertisement

পূর্ব রেলের সাহেবগঞ্জ-লুপ লাইনের বোলপুর রেলস্টেশন লাগোয়া রেলপাড় এলাকায় কয়েক দশক ধরে বেশ কিছু তফসিলি এবং দিনমজুর পরিবারের মোট ৩৫ টি পরিবার বসবাস করছেন। সম্প্রতি পূর্ব রেল ওই এলাকায় কিছু কাজ করবে বলে শোনা গিয়েছে। সে জন্য ওই বাসিন্দাদের জায়গাটি ছেড়ে দেওয়ার জন্য বিজ্ঞপ্তি দিয়েছে।

এই বিজ্ঞপ্তির কথা জানার পরেই মাথায় হাত পড়েছে রেলের জমিতে বসবাসকারী স্থানীয় স্বপন বাউরি, কল্যাণী হাজরা, মঙ্গুলি বাগদি, দুলি হাজরা,সরস্বতী বাগদিদের। এ দিন তাঁরা ক্ষোভের সুরে বলেন, ‘‘কয়েক দশক ধরে আমরা এখানে বসবাস করছি। রেল বিজ্ঞপ্তি দিয়ে আমাদের বসত ছাড়তে বললে এ বার আমরা যাব কোথায়?’’ তাঁরা জানান, দিন আনা দিন খাওয়া ওই পরিবারের সেই সামর্থ্য নেই যে আলাদা করে বাড়ি ঘর করবে। তার উপরে আবার এত কম দিনের মধ্যে কোথায়ই বা তাঁরা বাড়ি জোগাড় করবেন। তাঁদের দাবি, স্থানীয় প্রশাসন, রাজ্য ও কেন্দ্র সরকার তাঁদের বসবাসের জায়গা করে দিক।

Advertisement

এ দিন গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির বোলপুর-শান্তিনিকেতন শাখার পক্ষে সম্পাদক শৈলেন মিশ্র বলেন, “বোলপুর পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের ডাঙ্গালি কালীতলার পাশে রেলের জায়গায় কয়েক দশক ধরে বসবাস করে আসছেন ওঁরা। সম্প্রতি পূর্ব রেল তাঁদের জায়গা ছেড়ে যেতে বলেছে। এই অবস্থায় ওই ৩৫টি পরিবার অসহায় বোধ করছে। তাই এহেন অবস্থায় তাঁদের পুনর্বাসনের ব্যবস্থার দাবি জানানো হল। সরকারি জায়গায়, কাজেই কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ উদ্যোগে বাড়ি তৈরি করে দেওয়া যায়।’’ প্রশাসন সূত্রে জানানো হয়েছে, আবেদন বিবেচনার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন