আধার কার্ড না পেয়ে ক্ষোভ

আধার কার্ড নিয়ে আবারও ক্ষোভ ছড়াল মহম্মদবাজারে। কিছু দিন আগে এই ব্লকেরই সেকেড্ডা গ্রামের এক সারের গাদা থেকে বেশ কিছু আধার কার্ড, এটিএম কার্ড, প্যান কার্ড উদ্ধার হওয়ায় চাঞ্চল্য ছাড়ায়। ‘সোমবার মহম্মদবাজার বিডিও অফিস থেকে আধার কার্ড দেওয়া হবে’— এই খবর নিয়েই যাবতীয় গোল। এ দিন ভোর রাত থেকেই বিডিও অফিসের সামনে ভিড় জমতে শুরু করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মহম্মদবাজার শেষ আপডেট: ১২ জুলাই ২০১৬ ০১:২৩
Share:

মহম্মদবাজারের বিডিও অফিসে এলাকাবাসীর ভিড়। সোমবার ছবিটি তুলেছেন অনির্বাণ সেন।

আধার কার্ড নিয়ে আবারও ক্ষোভ ছড়াল মহম্মদবাজারে। কিছু দিন আগে এই ব্লকেরই সেকেড্ডা গ্রামের এক সারের গাদা থেকে বেশ কিছু আধার কার্ড, এটিএম কার্ড, প্যান কার্ড উদ্ধার হওয়ায় চাঞ্চল্য ছাড়ায়।

Advertisement

‘সোমবার মহম্মদবাজার বিডিও অফিস থেকে আধার কার্ড দেওয়া হবে’— এই খবর নিয়েই যাবতীয় গোল। এ দিন ভোর রাত থেকেই বিডিও অফিসের সামনে ভিড় জমতে শুরু করে। এক সময় সংখ্যাটা তিন হাজারে গিয়ে দাঁড়ায়। এঁদের সকলেরই জানা ছিল বিডিও অফিস থেকে আধার কার্ড দেওয়া হবে। বেলা বাড়লে তাঁরা বিডিও অফিস থেকে জানতে পারেন এমন ঘোষণা আদৌ করাই হয়নি। বিডিও তারাশঙ্কর ঘোষের দাবি, ‘‘এ দিনই সবাইকে কার্ডের নম্বর দেওয়া হবে এমন ঘোষণা আদৌ ব্লক থেকে করা হয়নি। ভুল বোঝার ফলেই ওই দুর্ভোগ পোহাতে হয়েছে।’’

তবে এমন হেনস্থার পরে বিডিও অফিস থেকে ভাল খবরও জানানো হয়েছে। ব্লক অফিস সূত্রে জানানো হয়েছে, গ্রামের লোকের সুবিধার্থে প্রতিটি অঞ্চলে আধার কার্ডের ক্যাম্প করা হবে। চলতি মাসের ২০ তারিখ থেকে ওই ক্যাম্প শুরু হবে। কবে, কোথায় ক্যাম্প হবে তা ১৯ তারিখ থেকে বাসিন্দারা নিজ নিজ অঞ্চল থেকে জানতে পারবেন।

Advertisement

এ দিন হাতে গোনা কিছু জন অবশ্য আধার কার্ডের নম্বর দেওয়া হয়েছে। তাঁরা নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ওই নম্বরের ভিত্তিতে আধারের প্রতিলিপি পেয়ে যাবেন। তবে যাঁরা এ দিন আধার নম্বরটুকুও পাননি তাঁরা ব্লক প্রশাসনের উপরে ক্ষোভ উগরে দিয়েছেন। চন্দ্রপুরের বাসিন্দা বছর চল্লিশের পার্থ সাহা, মুরগাবনির তরুণী আসমা খাতুন, সেরেন্ডার কানাই পালদের প্রশ্ন, গোটা বিষয়টি আগে পরিস্কার করে জানানো হল না কেন, তা হলে তো এত মানুষের দুর্ভোগ এড়ানো যেত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন