Miyazaki Mango

বীরভূমের মসজিদে আড়াই লাখ টাকার মিয়াজ়াকি আম! নিলাম ডাকল কমিটি

মসজিদ কমিটির দাবি, বছর দুয়েক আগে স্থানীয় যুবক সৈয়দ সোনা বিদেশে ঘুরতে গিয়েছিলেন। সেখান থেকে এই আম গাছটির চারা এনে লাগিয়েছিলেন মসজিদে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

দুবরাজপুর শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ২১:৫৫
Share:

দুবরাজপুরের মসজিদের গাছে ফলেছে আমটি। এক কেজি এই আমের দাম প্রায় আড়াই লক্ষ টাকা। — নিজস্ব চিত্র।

পৃথিবীর সব থেকে দামি আমগুলির মধ্যে অন্যতম মিয়াজ়াকির দেখা মিলল বীরভূমে। দুবরাজপুরের এক মসজিদে ফলেছে আমটি, যার এক কেজির দাম প্রায় আড়াই লক্ষ টাকা। এই আম বিক্রির জন্য নিলাম ডেকেছে মসজিদ কমিটি।

Advertisement

মিয়াজ়াকি আসলে জাপানের আম। মসজিদ কমিটির দাবি, বছর দুয়েক আগে স্থানীয় যুবক সৈয়দ সোনা বিদেশে ঘুরতে গিয়েছিলেন। সেখান থেকে এই আম গাছটির চারা এনে লাগিয়েছিলেন মসজিদে। অবশেষে গাছটিতে ফল ধরেছে। বাজারের বাকি আমের থেকে একেবারে ভিন্ন রকম দেখতে। তাই আমটির বিষয়ে খোঁজখবর শুরু করেন মসজিদ কমিটির সদস্যেরা। তখনই তাঁরা জানতে পারেন মিয়াজ়াকির কথা।

সিউড়ির এক চারাগাছ বিক্রেতা সাগর মাল বলেন, ‘‘এই আমটির নাম মিয়াজ়াকি। জাপানি প্রজাতির। এই আম চাষের জন্য যে জলবায়ু দরকার, তা ভারতে নেই। তাই এ দেশে এই আমের গাছ সচরাচর ফল দেয় না। তবে জাপানের পাশাপাশি বাংলাদেশের দু’-এক জায়গায় এই গাছ দেখা যায়। আমটি খুব বড় এবং মিষ্টি হলেও এর আঁটি ছোট হয়। এই আম সহজলভ্য নয় বলে পৃথিবীর দামি আমগুলির মধ্যে এটি অন্যতম। ২ লক্ষ টাকারও বেশি কেজি দরে এই আম বিক্রি হয় ভারতে।’’

Advertisement

খবর প্রকাশ্যে আসতেই দুবরাজপুরের ওই মসজিদে আম দেখার জন্য ভিড় করছেন স্থানীয়েরা। আমের সঙ্গে তুলছেন ছবিও। মসজিদ কমিটির সভাপতি কাজি আবু তালেব বলেন, ‘‘গাছটিতে মোট ৮টি আম ধরেছে। শুক্রবার জুম্মার নমাজের পর গাছ থেকে একটি আম পেড়ে তার নিলাম করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন