Purulia

রেশন দোকানে দুই জেলাশাসক

রবিবার সকালে বাঁকুড়া ১ ব্লকের বেশ কয়েকটি রেশন দোকান ঘুরে দেখেন জেলাশাসক এস অরুণ প্রসাদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া ও রঘুনাথপুর শেষ আপডেট: ০৪ মে ২০২০ ০১:৪৭
Share:

বাঁকুড়া ১ ও নিতুড়িয়া ব্লকে দুই জেলাশাসক (বাঁ দিক থেকে)। নিজস্ব চিত্র

রেশনে খাদ্যপণ্য বিলি কেমন হচ্ছে, তা দেখতে রবিবার দুই জেলাশাসক পুরুলিয়া ও বাঁকুড়ার বিভিন্ন এলাকায় ঘুরলেন। খতিয়ে দেখলেন চালের গুণমানও।

Advertisement

রবিবার সকালে বাঁকুড়া ১ ব্লকের বেশ কয়েকটি রেশন দোকান ঘুরে দেখেন জেলাশাসক এস অরুণ প্রসাদ। কথা বলেন রেশন গ্রাহকদের সঙ্গেও। জেলাশাসক বলেন, “রেশন বিলিতে জেলায় এখনও কোথাও কোনও গোলমালের খবর নেই। রেশন গ্রাহকদের সঙ্গে কথা বলেও কোনও অভিযোগ পাইনি। সার্বিক ভাবে পরিস্থিতি একেবারেই স্বাভাবিক।”

এ দিন রঘুনাথপুর মহকুমার ছ’টি ব্লকে রেশন সামগ্রী দেওয়ার কাজ পরিদর্শন করলেন জেলাশাসক রাহুল মজুমদার। এসডিও (রঘুনাথপুর) দিব্যা মুরুগেশন, মহকুমা খাদ্য নিয়ামক মানস পাত্রকে নিয়ে ব্লকগুলি ঘোরেন জেলাশাসক। সঙ্গে ছিলেন সংশ্লিষ্ট ব্লকের বিডিওরা। এ দিন পাড়া ব্লক থেকে পরিদর্শন শুরু করেন জেলাশাসক। শেষে যান সাঁতুড়ি ব্লকে।

Advertisement

প্রশাসন সূত্রের খবর, পরিদর্শনে বেরিয়ে ব্লকের প্রত্যন্ত এলাকাগুলির রেশন দোকানগুলির দিকেই বিশেষ নজর ছিল জেলাশাসকের। রেশন দোকানে গিয়ে মজুত খাদ্য সামগ্রীর পরিমাণ ও গুণগত মান খতিয়ে দেখেছেন তিনি। সমস্যা আছে কি না, জানতে চেয়েছেন রেশন নিতে আসা উপভোক্তাদের কাছ থেকে। বেশ কয়েকটি জায়গায় খাদ্য সামগ্রী নিয়ে যাওয়া উপভোক্তাদের দাঁড় করিয়ে তাঁদের কাছ থেকে খাদ্য সামগ্রীর বস্তা নিয়ে রেশন দোকানে গিয়ে ওজন ঠিক আছে কি না, তাও যাচাই করা হয়।

এ দিকে শনিবারই কেন্দ্রের বিরুদ্ধে রেশনে নিম্নমানের চাল দেওয়ার অভিযোগ তুলেছিল বাঁকুড়া জেলা তৃণমূল। যার প্রতিবাদ জানিয়েছিলেন বাঁকুড়ার সাংসদ সুভাষ সরকার। রবিবার বাঁকুড়া শহরের বেশ কয়েকটি রেশন দোকানে যান বাঁকুড়ার সাংসদ। চালের গুণগত মান খতিয়ে দেখেন তিনি। কথা বলেন গ্রাহকদের সঙ্গেও।

পরে সুভাষবাবু দাবি করেন, “তৃণমূলের তরফে কেন্দ্রের বিরুদ্ধে নিম্নমানের চাল দেওয়ার যে অভিযোগ তোলা হচ্ছিল, তার কোনও ভিত্তিই নেই। আমি নিজে একাধিক রেশন দোকানে গিয়ে চালের গুণগত মান দেখেছি। রাজ্য সরকারের ব্যর্থতা ঢাকতেই এমন অভিযোগ আনা হচ্ছিল।”

বাঁকুড়া জেলা তৃণমূল সভাপতি শুভাশিস বটব্যালের পাল্টা দাবি, “রাজ্য সরকারের উপর দায় চাপিয়ে কেন্দ্রের নিম্নমানের চাল পাঠানোর ঘটনাকে চাপা দিতে চাইছে বিজেপি। কিন্তু মানুষ সব বোঝেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন