কমিশনের পুরস্কার পাবে বীরভূমও

এমন অনেকে থাকেন, যাঁরা বৈধ ভোটার তালিকায় আসার যোগ্য হয়েও আসেননি। প্রতি বছর অগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেই কাজই বিশেষ যত্ন নিয়ে করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সিউড়ি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০১৮ ০২:২৯
Share:

ভোটার তালিকায় নতুন নাম ও মহিলাদের অন্তর্ভুক্তি ও সংশোধনে প্রশংসনীয় পদক্ষেপের জন্য রাজ্য নির্বাচন কমিশন থেকে পুরস্কৃত হতে চলেছে তিন জেলা। হুগলি, মালদহের পাশে সেই তালিকায় রয়েছে বীরভূমও। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, ২৫ জানুয়ারি জাতীয় ভোটার দিবসে কলকাতার ন্যাশনাল লাইব্রেরির ভাষা-হলে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের হাত থেকে পুরস্কার নেবেন তিন জেলার জেলাশাসক তথা জেলা নির্বাচনী আধিকারিকেরা। এই মর্মে মঙ্গলবারই চিঠি পেয়েছেন তিন জেলার জেলাশাসক। হুগলির জেলাশাসক সঞ্জয় বনশল পাচ্ছেন ভোটার তালিকা সংশোধনে সেরার পুরস্কার। মালদহের জেলাশাসক কৌশিক ভট্টাচার্য পাচ্ছেন নতুন ভোটারদের অন্তর্ভূক্তিতে সেরার পুরস্কার আর বীরভূমের জেলাশাসক পি মোহন গাঁধী পাচ্ছেন ইপি (ইলেক্ট্ররাল পপুলেশন), জেন্ডার (লিঙ্গ) অনুপাতে মহিলাদের অন্তর্ভূক্তিতে সেরার পুরস্কার।

Advertisement

জানুয়ারিতে সংশোধিত ভোটার তালিকা প্রকাশিত হয়। নতুন করে ভোটার তালিকায় নাম তোলা, নাম সংশোধন, বুথ বা কেন্দ্র বদলের আবেদন— সারা বছর ধরেই কাজ হয় ব্লকে ব্লকে। কিন্তু তা সত্বেও এমন অনেকে থাকেন, যাঁরা বৈধ ভোটার তালিকায় আসার যোগ্য হয়েও আসেননি। প্রতি বছর অগস্ট থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেই কাজই বিশেষ যত্ন নিয়ে করা হয়। কিন্তু জেলা প্রশাসন বা বীরভূম জেলার নির্বাচনী সেল আন্তরিকতার সঙ্গে এবং উদ্ভাবনী পরিকল্পনার সঙ্গে সেই কাজ করেছে। গত বছর ঠিক কী কাজ হয়েছিল তা ১০ জানুয়ারি খসরা সংশোধিত ভোটার তালিকা প্রকাশের দিনই স্পষ্ট করেছিলেন জেলা প্রশাসনের কর্তারা। তাঁরা জানিয়েছিলেন, জনসংখ্যা বৃদ্ধির হার প্রতি বছর ৪.১৬ শতাংশ। সেখানে জেলায় ৩.৬২ শতাংশ নতুন নাম সংযুক্ত করেছে বীরভূম। উল্লেখযোগ্য মহিলাদের অন্তর্ভূক্তি। যেখানে আদমসুমারি অনুয়ায়ী রাজ্য প্রতি হাজার পুরুষের সংখ্যার নিরিখে মহিলাদের সংখ্যা ৯৫৬ জন। সেখানে জেলার ভোটার তালিকায় মহিলাদের অনুপাত ৯৬৪ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন