Electricity Theft

বিদ্যুৎ চুরিতে জরিমানা প্রায় দেড় কোটি টাকা 

জেলা বিদ্যুৎ দফতরের এক আধিকারিক জানান, করোনা-কালে অভিযান কম হওয়ায় অভিযোগের সংখ্যা কমও ছিল। এখন বিদ্যুৎ চুরি রুখতে জোর তৎপরতা চলছে।

Advertisement

সমীরণ পাণ্ডে

পুরুলিয়া শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৯:৩০
Share:

—প্রতীকী চিত্র।

২০২৩ সালে পুরুলিয়া জেলায় বিদ্যুৎ চুরির জন্য ১ কোটি ৪০ লক্ষ টাকা জরিমানা করল বিদ্যুৎ বণ্টন সংস্থা। এর মধ্যে ইতিমধ্যে ২৭৮ জন যাঁরা অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগ নেওয়া বা বিদ্যুৎ চুরিতে অভিযুক্ত, জরিমানা বাবদ ৮৪ লক্ষ টাকা জমা দিয়েছেন বলে বিদ্যুৎ বণ্টন সংস্থা সূত্রে জানা গিয়েছে। চুরি রুখতে নতুন বিশেষ দল গড়ে অভিযানে জোর দেওয়া হচ্ছে বলে জানাচ্ছেন আধিকারিকেরা।

Advertisement

জেলা বিদ্যুৎ দফতরের এক আধিকারিক জানান, করোনা-কালে অভিযান কম হওয়ায় অভিযোগের সংখ্যা কমও ছিল। এখন বিদ্যুৎ চুরি রুখতে জোর তৎপরতা চলছে। জেলা জুড়ে অবৈধ বিদ্যুৎ সংযোগ বন্ধ, মিটারে কারচুপি ও বিদ্যুৎ চুরি রুখতে আরও ছ’টি নতুন বিশেষ দল গড়া হয়েছে। দলে ডিভিশনাল ইঞ্জিনিয়ারও থাকছেন। গোপন সূত্রে বিদ্যুৎ চুরির খবর পেলেই সেখানে হানা দিচ্ছে বিশেষ ওই দল।

সব থেকে বেশি অভিযোগ এসেছে ঝালদা থানা এলাকা থেকে। তারপরেই রয়েছে বাঘমুণ্ডি ও জয়পুর থানা এলাকা। পুরুলিয়া শহরেও বিদ্যুৎ চুরির অভিযোগ কম নয়। সব থেকে কম অভিযোগ হয়েছে সাঁওতালডিহি ও কেন্দা থানা এলাকায়।

Advertisement

আধিকারিকেরা জানান, বেশির ভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে, স্বচ্ছল ব্যক্তি ও ব্যবসাদারেরা অতিরিক্ত লাভের জন্য মিটারে কারচুপি ও বিদ্যুৎ চুরির মতো কাজে যুক্ত। অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগকারীকে মোটা অঙ্কের জরিমানা দিতে হচ্ছে, যাতে মানুষজন এমন কাজে যুক্ত না হন।

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার পুরুলিয়ার রিজিওনাল ম্যানেজার রজতকুমার টিকাদার বলেন, “মিটারে কারচুপি ও বিদ্যুৎ চুরি রুখতে নিয়মিত যেমন প্রচার চালানো হয়, তা চলবে। সেই সঙ্গে বিদ্যুৎ চুরি রুখতেও আমাদের অভিযান চলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন