ফেরো অ্যালয় কারখানা বন্ধ বড়জোড়ায়

ফের নোটিস দিয়ে কারখানা বন্ধ করল কর্তৃপক্ষ। যার জেরে মাথায় হাত পড়েছে শ্রমিকদের। বড়জোড়ার ঘুটগোড়িয়ার একটি ফেরো অ্যালয় কারখানার ঘটনা। শুক্রবার ওই শ্রমিকেরা কাজে যোগ দিতে গিয়ে দেখেন, কারখানার মূল গেটে কারখানা বন্ধের নোটিস ঝোলানো রয়েছে। এই ঘটনার প্রতিবাদে গেটের সামনেই সাময়িক বিক্ষোভ দেখান শ্রমিকেরা। উপস্থিত ছিলেন বড়জোড়ার আইএনটিটিইউসি নেতা অলোক মুখোপাধ্যায়। বাঁকুড়ার অতিরিক্ত শ্রম কমিশনারের কাছেও কারখানা খোলানোর দাবি জানান শ্রমিকেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বড়জোড়া শেষ আপডেট: ০৬ জুন ২০১৫ ০১:০৯
Share:

ফের নোটিস দিয়ে কারখানা বন্ধ করল কর্তৃপক্ষ। যার জেরে মাথায় হাত পড়েছে শ্রমিকদের। বড়জোড়ার ঘুটগোড়িয়ার একটি ফেরো অ্যালয় কারখানার ঘটনা। শুক্রবার ওই শ্রমিকেরা কাজে যোগ দিতে গিয়ে দেখেন, কারখানার মূল গেটে কারখানা বন্ধের নোটিস ঝোলানো রয়েছে। এই ঘটনার প্রতিবাদে গেটের সামনেই সাময়িক বিক্ষোভ দেখান শ্রমিকেরা। উপস্থিত ছিলেন বড়জোড়ার আইএনটিটিইউসি নেতা অলোক মুখোপাধ্যায়। বাঁকুড়ার অতিরিক্ত শ্রম কমিশনারের কাছেও কারখানা খোলানোর দাবি জানান শ্রমিকেরা। নামপ্রকাশে অনিচ্ছুক ওই কারখানার এক কর্মকর্তা বলেন, “দীর্ঘদিন ধরেই আর্থিক সমস্যায় ভুগছিলাম। ব্যাঙ্ক থেকে ঋণ চেয়েও পাওয়া যায়নি। বিগত কয়েক মাস ধরে কারখানার উৎপাদন বন্ধ ছিল। এক প্রকার বসিয়ে রেখেই শ্রমিকদের বেতন দিতে হচ্ছিল।’’ এই পরিস্থিতিতে বৃহস্পতিবার রাতেই মালিকপক্ষ কারখানা বন্ধ করার সিদ্ধান্ত নেয় বলে তিনি জানান। ওই কারখানা সূত্রে জানা যাচ্ছে, স্থায়ী ও অস্থায়ী ভাবে ৫০ জন শ্রমিক এই কারখানার সঙ্গে যুক্ত। তাঁরা এখন অথৈ জলে পড়েছেন। অলকবাবু বলেন, “ঠিক কী কারনে কারখানা বন্ধ হল, বুঝে উঠতে পারছি না। মালিক ও শ্রমিক পক্ষকে নিয়ে বৈঠক করে সমস্ত বিষয় খোলসা করার আবেদন করেছি অতিরিক্ত শ্রম কমিশনারের কাছে।’’ অতিরিক্ত শ্রম কমিশনার সুমন্ত শেখর রায় বলেন, “মালিকপক্ষের সঙ্গে কথা বলে কারখানা বন্ধের প্রকৃত কারণ জানতে চাইছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন