Fire

Fire: জঙ্গলে ঘেরা বাঁকুড়ার গ্রাম, শুকনো পাতার স্তূপে আগুন, ছড়িয়ে পড়ল বাড়িতে বাড়িতে

শুকনো পাতার সেই স্তূপেই এদিন কেউ বা কারা আগুন লাগিয়ে দিয়েছিল। সেই আগুন দ্রুত ধেয়ে আসে রগড় গ্রামের দিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাঁকুড়া শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৮:২৪
Share:

তখন আগুন আয়ত্তে আনার চেষ্টা চালাচ্ছেন দমকলকর্মীরা। —নিজস্ব চিত্র।

Advertisement

দমকলের তৎপরতায় বড়সড় বিপর্যয়ের হাত থেকে রক্ষা পেল বাঁকুড়া সদর থানার রগড় গ্রাম। রবিবার পার্শ্ববর্তী জঙ্গল থেকে আচমকাই ঝরাপাতা এবং শুকনো ঝোপঝাড়ের মাধ্যমে ধেয়ে আসে আগুন। কিছু বুঝে ওঠার আগেই আগুনের গ্রাসে চলে যায় দু’টি বাড়ি। গোটা গ্রামে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়। তবে দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে দ্রুত পৌঁছে পরিস্থিতি আয়ত্তে আনে। ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
বাঁকুড়া সদর থানার রগড় গ্রামের চারিদিকে রয়েছে জঙ্গল। বসন্তে জঙ্গলের নীচের অংশে এখন শুকনো হয়ে যাওয়া পাতার পুরু স্তর। শুকনো পাতার সেই স্তূপেই এদিন কেউ বা কারা আগুন লাগিয়ে দিয়েছিল। সেই আগুন দ্রুত ধেয়ে আসে রগড় গ্রামের দিকে। আগুন ছড়িয়ে পড়ে জঙ্গল লাগোয়া খড়ের ছাউনি দেওয়া দু’টি মাটির বাড়িতে। গোটা গ্রামে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়। খবর দেওয়া হয় দমকলকে। দমকলের একটি ইঞ্জিন দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রায় একঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

চিন্টু চৌধুরী নামে রগড় গ্রামের এক বাসিন্দার কথায়, ‘‘আগুন যে ভাবে দু’টি বাড়িকে গ্রাস করে নেয় তাতে আমাদের ভয় ছিল যে আজ গোটা গ্রাম পুড়ে ছারখার হয়ে যাবে। দমকল আমাদের বাঁচিয়ে দিয়েছেন।’’ দমকলের আধিকারিক শিবরাম মান্ডি বলেন, ‘‘প্রাথমিক ভাবে আমাদের ধারণা জঙ্গল থেকেই গ্রামে আগুন ছড়িয়ে পড়েছে। আগুনে দু’টি বাড়ি সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে এবং একটি বাড়ির আংশিক ক্ষতি হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন