বাহার নাচে পা মেলালেন বিদেশিনিও

পাড়ুইয়ের ঘোষালডাঙায় আদিবাসী সেবা সঙ্ঘ ও বিষ্ণুবাটি আদিবাসী মার্শাল সংঘের পরিচালনায় বৃহস্পতিবার হয়ে গেল একদিনের ২৮তম বাহা পরব।

Advertisement

নিজস্ব সং‌বাদদাতা

পাড়ুই শেষ আপডেট: ১০ মার্চ ২০১৭ ০১:৫৬
Share:

ধিতাং-ধিতাং: মেয়েরা সঙ্গে পরবে মেতেছে । বিশ্বজিৎ রায়চৌধুরী

পাড়ুইয়ের ঘোষালডাঙায় আদিবাসী সেবা সঙ্ঘ ও বিষ্ণুবাটি আদিবাসী মার্শাল সংঘের পরিচালনায় বৃহস্পতিবার হয়ে গেল একদিনের ২৮তম বাহা পরব।

Advertisement

বোলপুর মহকুমা-সহ অন্যান্য বিভিন্ন গ্রাম থেকে প্রায় ৪০টি আদিবাসী, সাঁওতাল সংস্কৃতির নৃত্য দল এই পরবের প্রতিযোগিতায় যোগদান করেন। এছাড়াও, কীভাবে কুসংস্কার দূর করে বর্তমান সভ্যতার সঙ্গে আদিবাসীরা নিজেদের জীবন যাত্রাকে মানিয়ে নিয়ে চলতে পারেন সেই সম্পর্কিত একটি আলোচনা সভাও হয় এ দিন। এই আলোচনায় আশেপাশের কয়েকটি গ্রামের সর্দার, মোড়ল, পুরোহিতরা যোগদান করেছিলেন।

এ দিন সকালে প্রথমে গ্রাম পরিক্রমার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে বালক, বালিকা বিভাগের বিস্কুট দৌড়, অংক দৌড়, বসে আঁক প্রতিযোগিতা, একক গান, মার্বেল দৌড় প্রতিযোগিতাগুলি হয়। দুপুর ২টোর পর থেকে সাঁওতালি, আদিবাসী নৃত্য প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতায় বোলপুর মহকুমা-সহ অন্যান্য পাড়ুই, ইলামবাজার, লাভপুর, নানুর, রাজনগর থেকে প্রায় ৪০টি আদিবাসী, সাঁওতালি গোষ্ঠী যোগদান করেন।

Advertisement

অনুষ্ঠানের ফাঁকে কুসংস্কার দূর করে বর্তমান সভ্যতার সঙ্গে আদিবাসীদের জীবনযাত্রাকে একই গতিতে আনতে একটি আলোচনাসভা হয়। সভায় আশেপাশের গ্রাম থেকে সর্দার, মোড়ল, পুরোহিতরা যোগদান করেন। আদিবাসী সেবা সংঘের সম্পাদক সোনা মুর্মু বলেন, ‘‘এই উৎসবের মধ্যদিয়ে আমরা প্রকৃতিকে নতুন রুপে বরণ করে নিই। বসন্তে প্রকৃতি নতুন রুপ পায় বলে আমরা মনে করে থাকি। এ দিন, অনেক প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানের আয়োজন করেছিলাম আমরা। একই সঙ্গে কুসংস্কার নিয়েও আদিবাসী, সাঁওতাল সম্প্রদায়কে সচেতন করতে একটি আলোচনাসভাও করেছিলাম এ দিন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন