Forest Department

বন দফতরের চিকিৎসাকেন্দ্র

বৃহস্পতিবার বিনামূল্যের হোমিওপ্যাথি চিকিৎসাকেন্দ্র চালু করল পুরুলিয়া বন দফতর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝালদা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২০ ০৫:২৯
Share:

ঝালদা রেঞ্জের খামার বিট অফিসে ডিএফও (পুরুলিয়া) রামপ্রসাদ বাদানা। নিজস্ব চিত্র।

ঝালদা রেঞ্জের খামার বিট অফিসে একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে বৃহস্পতিবার বিনামূল্যের হোমিওপ্যাথি চিকিৎসাকেন্দ্র চালু করল পুরুলিয়া বন দফতর। কেন্দ্রের উদ্বোধন করেন ডিএফও (পুরুলিয়া) রামপ্রসাদ বাদানা। জানানো হয়েছে, প্রতি মাসে প্রথম বৃহস্পতিবার সেখানে দু’জন চিকিৎসক রোগী দেখে বিনামূল্যে ওষুধ দেবেন। ডিএফও বলেন, ‘‘প্রত্যন্ত এলাকার মানুষকে চিকিৎসা পরিষেবা দিতে ঝালদা ছাড়াও জেলার বিভিন্ন জায়গায় এ ধরনের চিকিৎসা শিবির করার পরিকল্পনা হয়েছে। সেই সঙ্গে আমরা সাধারণ মানুষজনের কাছে জঙ্গল রক্ষার বার্তাও দিচ্ছি। ঝালদার মতো কিছু বনাঞ্চলে জঙ্গলের ঘনত্ব বাড়লেও জেলার বিভিন্ন জঙ্গল থেকে কাঠ চুরির ঘটনা পুরোপুরি রোখা যায়নি। শুধু একা দফতরের পক্ষে নয়, জঙ্গল রক্ষার দায়িত্ব সবার। জঙ্গল রক্ষায় সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে।’’

Advertisement

এ দিন সকাল থেকেই ওই শিবিরে ছিল মানুষজনের ভিড়। তাঁদের মধ্যে এলাকার এদেলডি গ্রামের কালীপদ সিং মুড়া, গোপালপুরের ঘাসনি গড়াই বলেন, ‘‘অনেক দিন থেকে শরীরের বিভিন্ন সমস্যায় ভুগছিলাম। ডাক্তার দেখানোর পাশাপাশি বিনা পয়সায় ওষুধও পেলাম।’’ ওই শিবিরে ছিলেন ঝালদা রেঞ্জের আধিকারিক অমিয়বিকাশ পাল, খামার বিটের আধিকারিক অঙ্কিতা রায় প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন