Birbhum

Ammonium Nitrate: সার না বিস্ফোরক হিসাবে ব্যবহার? বিপুল পরিমাণ রাসায়নিক পাওয়া গেল বীরভূমের গ্রামে

নলহাটির লখনামারা গ্রামে একটি গুদামে মজুত ছিল ৩০০ কুইন্ট্যাল অ্যামোনিয়াম নাইট্রেট। গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার অভিযান চালায় এসটিএফ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নলহাটি শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১২:০০
Share:

উদ্ধার হওয়া সেই অ্যামোনিয়াম নাইট্রেট। — নিজস্ব চিত্র।

গুদামে রাখা ছিল বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট। অবৈধ ভাবে ওই রাসায়নিক মজুত করার অভিযোগে তা বাজেয়াপ্ত করা হয়েছে। শুক্রবার এই ঘটনা ঘটেছে বীরভূমের নলহাটি থানার লখনামারা গ্রামে। অ্যামোনিয়াম নাইট্রেট জমিতে সার হিসাবে যেমন ব্যবহার করা হয়, তেমনই বিস্ফোরণ ঘটানোর কাজেও তা লাগে। কী জন্য ওই বিপুল পরিমাণ রাসায়নিক মজুত করা হয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

লখনামারা গ্রামের একটি গুদামে মজুত করা ছিল ৩০০ কুইন্ট্যাল অ্যামোনিয়াম নাইট্রেট। গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার সকালে ওই এলাকায় অভিযান চালায় স্পেশাল টাস্ক ফোর্স এবং পুলিশ। ওই গুদাম থেকে ট্রাকবোঝাই অবস্থায় অ্যামোনিয়াম নাইট্রেট উদ্ধার করা হয়েছে। যদিও গুদামের মালিকের খোঁজ পাওয়া যায়নি।

নলহাটি থানার ওই এলাকা ঝাড়খণ্ড লাগোয়া। সেখানে বেশ কয়েকটি পাথর খাদান রয়েছে। মনে করা হচ্ছে খাদানের পাথর ফাটানোর জন্যই ওই রাসায়নিক মজুত করা হয়েছিল। তবে তদন্তকারীরা সমস্ত সম্ভাবনাই খতিয়ে দেখছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন