প্রথম দিনেই প্রদর্শনী দেখতে ভিড়

নন্দন আর্ট গ্যালারির দুটি কক্ষে এই প্রদর্শনী করা হয়েছে। উপরের কক্ষে নন্দলালের আঁকা প্রায় ৯৭টি ছবি ও নীচের কক্ষে অসিত হালদারের ৪৭টি ছবি রাখা হয়েছে। নন্দলাল বসুর আঁকা বেশির ভাগ ছবি কাগজের উপরে কালি-কলমে আঁকা, কিছু ছবি রয়েছে পোস্টকার্ডে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শান্তিনিকেতন শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৯ ০৪:২৪
Share:

নন্দলাল বসু ও অসিত হালদারের ছবির প্রদর্শনী শুরু হল নন্দনে। উদ্বোধনে সৌমিত্র চট্টোপাধ্যায়, যোগেন চৌধুরী। ছবি: বিশ্বজিৎ রায়চৌধুরী

কলাভবনের শতবর্ষে নন্দলাল বসু ও অসিত হালদারের ছবির প্রদর্শনী শুরু হল নন্দন আর্ট গ্যালারিতে। রবিবার আশ্রম সঙ্গীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। প্রদীপ জ্বালিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, শিল্পী যোগেন চৌধুরী, অধ্যাপক অরুণ পাল, সঞ্জয় মল্লিক সহ বিশিষ্টজনেরা। কলাভবন সূত্রে জানা গিয়েছে, এই প্রথম নন্দলাল বসু ও অসিত হালদারের ছবি একসাথে প্রদর্শনীতে রাখা হয়েছে। প্রদর্শনী দেখতে প্রথম দিনেই ভিড় উপচে পড়ে।

Advertisement

নন্দন আর্ট গ্যালারির দুটি কক্ষে এই প্রদর্শনী করা হয়েছে। উপরের কক্ষে নন্দলালের আঁকা প্রায় ৯৭টি ছবি ও নীচের কক্ষে অসিত হালদারের ৪৭টি ছবি রাখা হয়েছে। নন্দলাল বসুর আঁকা বেশির ভাগ ছবি কাগজের উপরে কালি-কলমে আঁকা, কিছু ছবি রয়েছে পোস্টকার্ডে। শান্তিনিকেতনে থাকা বিভিন্ন গাছের ছবিও রয়েছে প্রদর্শনীতে। কলাভবন সূত্রের খবর, নন্দলাল বসুর আঁকা ছবির প্রদর্শনী চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। অসিত হালদারের আঁকা ছবির প্রদর্শনী চলবে ১০ অগস্ট পর্যন্ত। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে।

উদ্বোধনের পরে সৌমিত্র চট্টোপাধ্যায় বলেন, ‘‘এখানে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি। ১০০ বছর কোনও কাজকে চালিয়ে যাওয়া বিরাট ব্যাপার। আশাকরি এখান থেকে ভবিষ্যতে বাংলা চিত্রকলার স্বার্থে আরও দৃষ্টান্তমূলক কাজ হবে।’’ বিশ্বভারতীর এমন উদ্যোগে খুশি সকলেই। নন্দনের ভারপ্রাপ্ত কিউরেটর অমিতকুমার দণ্ড বলেন, ‘‘কলাভবনের শতবর্ষ উদ্‌যাপনের অঙ্গ হিসেবে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। দুই বিখ্যাত শিল্পীর আঁকা ছবি সকলকে দেখার সুযোগ করে দিতেই এই প্রদর্শনীর আয়োজন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন