Sarada Maa's Janma Tithi Celebration

মা সারদার ১৭১তম জন্মতিথি উপলক্ষে জয়রামবাটিতে সকাল থেকেই পুণ্যার্থীদের ঢল

একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জয়রামবাটি গ্রাম প্রদক্ষিণ করে। তাতে অংশ নেন জয়রামবাটি গ্রামের মানুষ এবং রাজ্য-সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্ত ও পুণ্যার্থীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

জয়রামবাটি শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৪:০৮
Share:

জয়রামবাটির মাতৃমন্দিরে চলছে বিশেষ পুজো। — নিজস্ব চিত্র।

মা সারদার ১৭১তম জন্মতিথি উপলক্ষে বুধবার সকাল থেকেই বাঁকুড়ার জয়রামবাটি মাতৃমন্দিরে নামল পুণ্যার্থীদের ঢল। শুধু এ রাজ্যই নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাতারে কাতারে পুণ্যার্থী এ দিন এসে হাজির হন জয়রামবাটির মাতৃমন্দিরে। মা সারদার জন্মতিথি উপলক্ষে ভোর থেকেই মাতৃমন্দিরের তরফে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

Advertisement

বাঁকুড়ার জয়রামবাটি মা সারদার জন্মভূমি। এই গ্রামেই ১৮৫৩ সালের ৩ জানুয়ারি মা সারদা জন্মগ্রহণ করেন। জীবনের একটা বড় সময় জয়রামবাটি গ্রামের বাড়িতেই অতিবাহিত করেন। পরবর্তীতে মা সারদার পবিত্র জন্মভিটেতে গড়ে ওঠে মাতৃমন্দির। মাতৃমন্দিরের উদ্যোগে প্রতি বছরই সাড়ম্বরে পালন করা হয় মা সারদার পবিত্র জন্মতিথি। চলতি বছরও তার অন্যথা হয়নি। ভোরে মঙ্গলারতির মধ্যে দিয়ে মা সারদার জন্মতিথি উৎসবের সূচনা করেন মাতৃমন্দিরের সন্ন্যাসীরা। এর পর বেদমন্ত্র পাঠ ও স্তবগান। সকালে সম্পন্ন হয় মায়ের বিশেষ পুজো। বর্ণাঢ্য শোভাযাত্রা জয়রামবাটি গ্রাম প্রদক্ষিণ করে। তাতে অংশ নেন জয়রামবাটি গ্রামের মানুষ এবং রাজ্য-সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্ত ও পুণ্যার্থীরা।

মেঘালয় থেকে জয়রামবাটি আসা রাজশ্রী ঘোষ বলেন, ‘‘জীবনে প্রথম বার জয়রামবাটিতে এলাম। বহু দিনের ইচ্ছে পূরণ হল। মায়ের জন্মদিনে কখনও তাঁর জন্মভূমিতে উপস্থিত থাকতে পারব ভাবিনি। আজ সেই মাহেন্দ্রক্ষণে উপস্থিত থাকতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে।’’ এলাহাবাদ থেকে জয়রামবাটিতে আসা রুমকি মুখোপাধ্যায় বলেন, ‘‘মা আমাদের এমন দিনে জয়রামবাটিতে ডেকেছেন। আমরা ধন্য! মা না চাইলে কোনও ভাবেই এত দূর থেকে এখানে আসা সম্ভব হত না। এখানে আসাটাই আমাদের পরম পাওয়া।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন