Indian Rock Python

গোয়ালঘরে ঘাপটি মেরে বসে অতিকায় অজগর! বীরভূমে বাক্সবন্দি সাড়ে সাত ফুটের পাইথন

বন দফতর সূত্রে খবর, অজয়ের পারঘেষা এলাকায় এদের দেখা মেলে। বর্ষাকালে প্রজননের সময় অজগরগুলি বাইরে বেরিয়ে আসে। সে ভাবেই সাপটি গোয়ালঘরে ঢুকে পড়েছিল বলে মনে করা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

খয়রাশোল শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৫৭
Share:

গোয়ালঘরে ঘাপটি মেরে বসে অতিকায় অজগর! — নিজস্ব চিত্র।

বাড়ির গোয়ালঘরে ঢুকে ঘাপটি মেরে বসেছিল একটি অতিকায় অজগর (ইন্ডিয়ান রক পাইথন)। অপেক্ষায় ছিল মনমতো শিকারের। কিন্তু অঘটন ঘটার আগেই অতিকায় অজগরটিকে বাক্সবন্দি করা হল। ঘটনাটি বীরভূমের খয়রাশোল ব্লকের রতনপুর গ্রামের। অজগরটিকে উদ্ধার করে নিয়ে গিয়েছেন এক সর্পপ্রেমী।

Advertisement

খয়রাশোল ব্লকের রতনপুর গ্রামে সিবাস ব্যাপারীর গোয়ালঘর। সেখান থেকেই একটি পূর্ণবয়স্ক ইন্ডিয়ান রক পাইথন বা অজগর উদ্ধার করা হল। সর্পপ্রেমী অমিত শর্মা জানিয়েছেন, বৃহস্পতিবার সকালে তাঁর কাছে একটি ফোন আসে। বলা হয়, রতনপুরে এক ব্যক্তির বাড়ির গোয়ালঘরে একটি মস্ত বড় সাপ ঢুকে পড়েছে। খবর পেয়ে তড়িঘড়ি অকুস্থলে পৌঁছন অমিত। সিবাসের গোয়ালঘর থেকে উদ্ধার করেন অতিকায় অজগরটিকে। অমিত বলেন, ‘‘সাপটি সাড়ে সাত ফুট লম্বা। ওজন প্রায় আট কেজি। নির্বিষ প্রজাতির সাপটিকে দেখে সবাই খুব ভয় পেয়ে গিয়েছিলেন। কিন্তু ভয় পাওয়ার কোনও কারণ নেই। অকারণে কারও উপর হামলা করে না। বন দফতরের সহায়তা নিয়ে অজগরটিকে অনুকূল পরিবেশে ফিরিয়ে দেওয়া হবে।’’

বন দফতর সূত্রে খবর, সাধারণত অজয়ের তীরঘেঁষা এলাকায় এদের দেখা মেলে। বর্ষাকালে প্রজননের সময়। সেই কারণে অজগরগুলি বাইরে বেরিয়ে আসে। তখন এ দিক-ও দিক চলে যেতে পারে। এই ধরনের সাপের বহর বিশাল হলেও আদতে এরা লাজুক প্রকৃতির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন